২৪ মার্চ, ২০২৩ ১৫:২৮

ভারতে পার্লামেন্টে রাহুল গান্ধীকে অযোগ্য ঘোষণা

অনলাইন ডেস্ক

ভারতে পার্লামেন্টে রাহুল গান্ধীকে অযোগ্য ঘোষণা

রাহুল গান্ধী

ভারতে পার্লামেন্টে রাহুল গান্ধীকে অযোগ্য ঘোষণা করা হয়েছে। দেশটির প্রবীণ রাজনৈতিক দল কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী ২০১৯ সালের একটি মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় তাকে এই অযোগ্য ঘোষণা করা হয়েছে।

স্থানীয় গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, লোকসভা সচিবালয় ইতোমধ্যে রাহুল গান্ধীর নির্বাচনী আসন শূন্য ঘোষণা করেছে। দেশটির নির্বাচন কমিশন এখন তার আসনে (কেরালার ওয়েনাড) যেকোনো সময় বিশেষ নির্বাচনের তারিখ ঘোষণা করতে পারবে। 

 খবর অনুসারে, শুক্রবার সকালে রাহুল গান্ধী লোকসভায় গেলে সেখানে ব্যাপক হট্টগোল হয়। বিক্ষোভ-প্রতিবাদের জেরে দুপুর পর্যন্ত লোকসভার অধিবেশন মুলতবি করা হয়। এরপর রাহুল সেখান থেকে চলে যান।

কংগ্রেস রাহুলকে লোকসভায় অযোগ্য ঘোষণার পর জরুরি বৈঠক ডেকেছে। এই বৈঠকে কংগ্রেসের স্টিয়ারিং কমিটি, সব রাজ্যের কংগ্রেসের সভাপতিসহ বিভিন্ন পর্যায়ের নেতাদের দিল্লিতে কংগ্রেসের সদর দপ্তরে হাজির থাকতে বলা হয়েছে। বৈঠকে পরবর্তী করণীয় নির্ধারণ করবে দলটি।

২০১৯ সালের নির্বাচনি এক র‌্যালিতে মোদিকে নিয়ে ‘অপমানসূচক’ মন্তব্য করেছিলেন রাহুল। সেই মন্তব্যের জেরে তাকে দোষী সাবস্ত্য করা হয়েছে। কারাদণ্ডের রায়ের পর রাহুল ৩০ দিনের জামিন পেয়েছেন। 

ভারতের সুপ্রিম কোর্টের ২০১৩ সালে দেওয়া এক আদেশে বলা হয়েছে , কোনো সংসদ সদস্য দুই বছর বা তার চেয়ে বেশি সাজাপ্রাপ্ত হলে তিনি পদ হারাবেন। সংসদ সদস্য পদ বাতিল হওয়ায় এই রায় বাতিল না হওয়া পর্যন্ত রাহুল গান্ধী আর নির্বাচনেও অংশ নিতে পারবেন না। তাই সামনের বছর নির্বাচনে রাহুলের অংশ নেওয়া নিয়েও সংশয় দেখা দিয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর