২৮ মার্চ, ২০২৩ ১১:৫১

এবার ওয়াল্ট ডিজনির কর্মী ছাঁটাই শুরু

অনলাইন ডেস্ক

এবার ওয়াল্ট ডিজনির কর্মী ছাঁটাই শুরু

প্রতীকী ছবি

এবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুক, টুইটারসহ বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানের পথে হাঁটল এন্টারটেইনমেন্ট জায়ান্ট ওয়াল্ট ডিজনি লিমিটেড।

সংস্থাটি আগেই ঘোষণা দিয়েছিল, নতুন বছরের শুরুতে ৭ হাজার কর্মী ছাঁটাই করা হবে।

ওয়াল্ট ডিজনির প্রধান নির্বাহী কর্মকর্তা বব ইগার এ ঘোষণা দিয়েছিলেন। সেই ঘোষণার পর এবার কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি। সোমবার থেকে এই ছাঁটাই পক্রিয়া শুরু হয়েছে।  

গত বছরের আর্থিক প্রতিবেদন প্রকাশের পরই কয়েক হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছিল ডিজনি। ফেব্রুয়ারিতে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা ইগার বলেছিলেন, “খুব সহজে আমি এই সিদ্ধান্ত নিচ্ছি তা কিন্তু নয়, বিশ্বব্যাপী আমাদের কর্মীদের প্রতিভা এবং উৎসর্গকে আমি সম্মান ও প্রশংসা জানাই।”

২০২১ সালের তথ্যানুযায়ী, বহুজাতিভিত্তিক আমেরিকান মালিকানাধীন এ কোম্পানির ১ লাখ ৯০ হাজার কর্মী ছিল। যার মধ্যে ৮০ শতাংশই ফুল-টাইম।

ওয়াল্ট ডিজনি প্রতিষ্ঠিত স্ট্রিমিং সার্ভিস কোম্পানিটি গত বছরের শেষ দিক থেকে প্রথমবারের মতো গ্রাহক হারাতে থাকে। যার প্রভাব পড়ে কোম্পানির মুনাফায়। এরপর তাদের এমন কঠোর সিদ্ধান্ত নিতে হয়।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় স্ট্রিমিং সার্ভিস কোম্পানি নেটফ্লিক্স ২০২২ সালে জানায়, গত এক দশকের মধ্যে প্রথমবারের মতো লোকসানের কবলে পড়েছে তারা। এরপরই অন্যান্য স্ট্রিমিং কোম্পানিগুলো সতর্ক হয়ে যায়। ওই সময় ওয়াল্ট ডিজনি সিদ্ধান্ত নেয়, ৫ বিলিয়ন লোকসান ঠেকাতে তাদের কর্মী ছাঁটাই করতে হবে।

প্রধান নির্বাহী কর্মকর্তা বব ইগার জানিয়েছেন, প্রথম দফায় যারা চাকরি হারিয়েছেন তাদের আগামী চারদিনের মধ্যে এ ব্যাপারে অবহিত করা হবে। আর সবচেয়ে বড় ছাঁটাই হবে এপ্রিল মাসে। সূত্র: রয়টার্স

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর