১৯ জুন, ২০২৪ ১৩:৪৭

হুতি ক্ষেপণাস্ত্রের আঘাতে গ্রিসের কয়লাবাহী জাহাজটি ডুবে গেছে

অনলাইন ডেস্ক

হুতি ক্ষেপণাস্ত্রের আঘাতে গ্রিসের কয়লাবাহী জাহাজটি ডুবে গেছে

হোদাইদাহ বন্দরে গত ১২ জুন জাহাজটিতে ক্ষেপণাস্ত্র আঘাত হানে

গ্রিসের মালিকানাধীন কয়লাবাহী জাহাজ ‘টিউটর’ লোহিত সাগরে ডুবে গেছে। গত এক সপ্তাহ আগে এটি ক্ষেপণাস্ত্রের আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছিল।

যুক্তরাজ্যের সমুদ্র বাণিজ্য অপারেশন গুরুত্বপূর্ণ সমুদ্রপথে বাণিজ্যিক জাহাজ পর্যবেক্ষণ ও শনাক্ত করে। মঙ্গলবার সংস্থাটি জানিয়েছে, জাহাজটি সর্বশেষ যে স্থানে দেখা গিয়েছিল সেখানে ধ্বংসাবশেষ এবং তেল পাওয়া গেছে। সংস্থাটি উল্লেখ করেছে যে, জাহাজটি সম্ভবত ১৪’’ ১৯’এন০৪১’’১৪’ই অবস্থানে ডুবে গেছে এবং অন্যান্য জাহাজগুলোকে ওই এলাকায় সতর্কতা অবলম্বন করতে বলেছে।

লোহিত সাগরের হোদাইদাহ বন্দরে গত ১২ জুন গ্রিসের টিউটর জাহাজে ক্ষেপণাস্ত্র এবং বিস্ফোরকবাহী রিমোট কন্ট্রোল নৌকা আঘাত হানে। এরপর জাহাজটিতে পানি উঠতে শুরু করে। আঘাতের সময় ইঞ্জিন রুমে থাকা একজন ক্রু সদস্য নিখোঁজ হয়েছেন।

এর আগে, গত ২ মার্চ হুতিদের ক্ষেপণাস্ত্রের আঘাতে ৪১ হাজার টনেরও বেশি সার বহনকারী ব্রিটিশ মালিকানাধীন রুবিমার জাহাজটি বিধ্বস্ত হয়ে ডুবে যায়।

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের হামলা শুরুর পর গত নভেম্বরের মাঝামাঝি সময় থেকে এডেন উপসাগরে আন্তর্জাতিক বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে যাচ্ছে ইরান–সমর্থিত হুতিরা। গাজায় ইসরায়েলি হামলার বিরুদ্ধে ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করেই এ হামলা চালানো হচ্ছে বলে জানিয়েছে তারা।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর