Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : সোমবার, ১১ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১০ ফেব্রুয়ারি, ২০১৯ ২৩:২৫

সংক্ষেপে

সংক্ষেপে

পাকিস্তানে সাংবাদিকের মুক্তি দাবি সিপিজের

পাকিস্তানে আটক সাংবাদিক রিজওয়ানুর রেহমান রাজি’র অবিলম্বে মুক্তির দাবি জানিয়েছে সাংবাদিকদের অধিকার বিষয়ক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)। বেসরকারি টেলিভিশন চ্যানেল দীন নিউজের উপস্থাপক রাজি। তাকে শনিবার লাহোরের বাসভবন থেকে গ্রেফতার করে নিরাপত্তা হেফাজতে নিয়েছে কর্তৃপক্ষ। সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দেওয়ার কারণে ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি (এফআইএ) গ্রেফতার করেছে রাজিকে। দেশটিতে বাকসবাধীনতা নেই দাবি আন্তর্জাতিক সংস্থাগুলোর।

 

এড়িয়ে গেলেন ট্রাম্প

সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার বিষয়ে একটি প্রতিবেদন দেওয়ার জন্য মার্কিন কংগ্রেসের করা অনুরোধ প্রত্যাখ্যান করেছে ট্রাম্প প্রশাসন। অক্টোবরে মার্কিন সিনেটররা খাশোগি হত্যাকাে র তদন্ত ও এ ঘটনার বিষয়ে হোয়াইট হাউসের আরও তথ্য দেওয়া উচিত দাবি করে। এক বিবৃতিতে ট্রাম্প প্রশাসন জানিয়েছে, মার্কিন কংগ্রেসনাল কমিটির অনুরোধে সাড়া না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ পদক্ষেপে ট্রাম্প ‘ম্যাগনেটস্কি অ্যাক্ট’ ভেঙেছেন বলে দাবি করেছে সিনেটররা।

 

খামেনির অভিশাপ

‘আমেরিকা নিপাত যাক’ স্লোগানের ব্যাখ্যা দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি। তিনি বলেন, এই স্লোগান আমেরিকার ‘অশুভ’ শাসকদের বিরুদ্ধে, জনগণ নয়। তিনি আরও বলেছেন, ইউরোপকেও বিশ্বাস করা যায় না। দেশটিতে ইসলামী অভ্যুত্থানের ৪০ বছর পূর্তি উপলক্ষে এক অনুষ্ঠানে বিমানবাহিনীর কর্মকর্তাদের খামেনি বলেন, ‘আমেরিকা নিপাত যাক।’ এরপর খামেনি স্লোগানটির ব্যাখ্যা দেন। বলেন, ‘এই স্লোগানের অর্থ মার্কিন কিছু মানুষ, যারা দেশ চালান, তারা নিপাত যাক।’

 

মনোনয়ন দিয়ে দল বিপাকে

থাইল্যান্ডের রাজা মাহা ভাজিরালংকর্নের বোন প্রিন্সেস উবোরাতানাকে প্রধানমন্ত্রী পদের জন্য মনোনয়ন দিয়ে নির্বাচনে নিষিদ্ধ হওয়ার ঝুঁকিতে পড়েছে সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার অনুগত রাজনৈতিক দল। আগামী ২৪ মার্চ থাইল্যান্ডে জাতীয় নির্বাচনকে সামনে রেখে গত শুক্রবার রাজকুমারী উবোরাতানা ‘থাই রকসা চার্ট পার্টি’র একমাত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়ে নজির সৃষ্টি করেন। এ ঘটনাকে অসাংবিধানিক বলে মন্তব্য করেন থাইল্যান্ডের রাজা মাহা ভাজিরালংকর্ণ।


আপনার মন্তব্য