বৃহস্পতিবার, ২ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

ভয়ঙ্কর পরিণাম তুলে ধরছে বিশ্বব্যাংক

করোনা সংকটের ফলে অর্থনৈতিক সংকটের নানা রূপ ধীরে ধীরে স্পষ্ট হয়ে উঠছে। এবার বিশ্বব্যাংক বিশেষ করে পূর্ব এশিয়ার পরিস্থিতি নিয়ে বিশেষ দুশ্চিন্তা প্রকাশ করল। চীন ও দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোতে অর্থনৈতিক প্রবৃদ্ধি ব্যাপক মাত্রায় কমে যাবে বলে বিশ্বব্যাংক আশঙ্কা করছে। সেই মন্দার জেরে প্রায় সোয়া কোটি মানুষ দারিদ্র্যসীমার নিচে চলে যেতে পারে।

২০১৯ সালে গড় প্রবৃদ্ধির মাত্রা যেখানে ৫ দশমিক ৮ শতাংশ ছিল, চলতি বছর তা কমে ২ দশমিক ১ শতাংশ ছুঁতে পারে। করোনা সংকটের মেয়াদ সম্পর্কে এখনো কোনো পূর্বাভাষ পাওয়া যাচ্ছে না। অদূর ভবিষ্যতে ওষুধ অথবা টিকার মাধ্যমে করোনার মোকাবিলা করা সম্ভব হলে অর্থনীতি আবার চাঙ্গা করে তোলার প্রচেষ্টা সফল হলেও হতে পারে। কিন্তু এ সংকট আগামী বছর পর্যন্ত গড়ালে তার পরিণাম ভয়াবহ হতে পারে বলে আশঙ্কা করছে বিশ্বব্যাংক। আপাতত শুধু এশিয়া সম্পর্কে পূর্বাভাষ দিলেও ধীরে ধীরে বিশ্বের অন্যান্য অঞ্চলের পরিস্থিতিও বিশ্লেষণ করা হচ্ছে। তবে এশিয়ার করুণ পরিস্থিতি যে বিশ্ব অর্থনীতির ওপর মারাত্মক প্রভাব ফেলবে, সে বিষয়ে কোনো সন্দেহ নেই।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল এরই মধ্যে জানিয়ে দিয়েছে, যে মন্দা শুরু হয়ে গেছে। এমন নেতিবাচক চিত্র সত্ত্বেও কিছুটা আশার আলো দেখাচ্ছেন বিশেষজ্ঞরা। বিশ্বব্যাংকের পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত প্রধান অর্থনীতিবিদ আদিত্য মাট্টু বলেছেন, প্রত্যেক দেশ শুধু এককভাবে অর্থনীতি চাঙ্গা করে তোলার চেষ্টা করলে লাভ নেই। সেই সঙ্গে গভীর আন্তর্জাতিক সহযোগিতা নিশ্চিত করতে হবে। তবেই এমন হুমকি দূর করা যেতে পারে। উন্নয়নশীল দেশগুলোতে পরিস্থিতির মোকাবিলা করতে বিশ্বব্যাংক আপাতত এক হাজার ৪০০ কোটি ডলার জরুরি আর্থিক সহায়তার ঘোষণা করেছে। আগামী ১৫ মাসের মধ্যে সেই অঙ্ক আরও বাড়বে। চলমান সংকটের মাঝে আন্তর্জাতিক সহযোগিতা বাড়াতে জি টোয়েন্টি দেশের বাণিজ্যমন্ত্রীরা একযোগে উদ্যোগ নিচ্ছেন। সোমবার ভিডিও কনফারেন্সে এক বৈঠকে তারা পুঁজিবাজার খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছেন। অনেক দেশে সীমান্ত বন্ধ থাকায় বাণিজ্যের পথে বাধা সৃষ্টি হলেও ওষুধ, চিকিৎসা সরঞ্জাম ও অন্যান্য অত্যাবশ্যক পণ্যের সরবরাহ নিশ্চিত করার অঙ্গীকার করেছেন তারা। তারা জানিয়েছেন, বিশ্ব বাণিজ্য সংস্থার নিয়ম মেনেই সাময়িক উদ্যোগের মাধ্যমে অবিলম্বে সেই লক্ষ্যে জরুরি পদক্ষেপ নেওয়া হবে। ডয়েচে ভেলে

সর্বশেষ খবর