বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০ ০০:০০ টা

চাপে পড়ে বিদেশি শিক্ষার্থী ইস্যুতে পিছু হটলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

চাপে পড়ে বিদেশি শিক্ষার্থী ইস্যুতে পিছু হটলেন ট্রাম্প

হার্ভার্ড, এমআইটিসহ যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় এবং ম্যাসাচুসেটস, নিউইয়র্ক, ক্যালিফোর্নিয়া স্টেটের অ্যাটর্নি জেনারেলদের মামলার মুখে পিছু হটলো ট্রাম্প প্রশাসন। অনলাইনে ক্লাস চালু হওয়ায় ট্রাম্প প্রশাসন ‘ইন্টারন্যাশনাল স্টুডেন্ট’দের ভিসা বাতিলের নির্দেশ দেয় জুলাই। এরপর সমালোচনার ঝড় ওঠে সবখানে। ট্রাম্পের বিরুদ্ধে মামলাও হয় একাধিক। অবশেষে গত পরশু সেই নির্দেশ প্রত্যাহার করে নেন ট্রাম্প। মঙ্গলবার ম্যাসাচুসেটস রাজ্যের বোস্টন ফেডারেল কোর্টে মামলার শুনানির আগে ট্রাম্প প্রশাসন আদালতকে জানান শিক্ষার্থীদের ভিসা বাতিলের যে সিদ্ধান্ত হয়েছে তা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এরপর জজ এলিসন বুরোর সামনে একটি লিখিত চুক্তি হয়। এই চুক্তি অনুযায়ী ভিসা বহাল থাকবে এবং আগের মতোই তারা যুক্তরাষ্ট্রে অবস্থান করতে পারবে ক্লাস/কোর্সে সশরীরে অথবা ভার্চুয়ালি অংশ নিতে পারবে।

উল্লেখ্য, হোমল্যান্ড সিকিউরিটির ওই বিশেষ নির্দেশ অনুযায়ী যেসব ইন্টারন্যাশনাল স্টুডেন্ট স্বেচ্ছায় নিজ দেশে ফিরতে অনীহা প্রদর্শন করতেন, তাদের আইস (ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট)-এর লোকজন গ্রেফতার করে বহিষ্কার করত। আর যারা করোনা মহামারীর আতঙ্কে নিজ নিজ দেশে গেছেন, তারা আর ফিরতে পারতেন না। এমনকি সেপ্টেম্বরে শুরু নতুন শিক্ষাবর্ষে যারা ভিসা পেয়েছেন তারাও আসতে পারতেন না। এ ধরনের আদেশ জারির পর সর্বত্র ক্ষোভের সঞ্চার ঘটে। হার্ভার্ড ইউনিভার্সিটি এবং এমআইটি যৌথভাবে আদালতে মামলা ঠুকে দেয়। তারা অবিলম্বে এমন একটি আদেশ বাতিলের আবেদন জানায়। এরপর সেই মামলায় শরিক হয় বেশ কটি ইউনিভার্সিটি এবং ২৩টি সিটিসহ ১৮ স্টেটের অ্যাটর্নি জেনারেল। পৃথক মামলা হয় আরও কয়েকটি রাজ্যে। আন্তর্জাতিক অঙ্গনেও ক্ষোভ সৃষ্টি হয়। মামলার শুনানির দিন গুগল, ফেসবুক, টুইটারসহ বেশ কটি টেকনোলজি কোম্পানির শীর্ষ কর্মকর্তারা আদালতে যান বাদীপক্ষে বক্তব্য দিতে।

আত্মবিশ্বাসী ট্রাম্প : আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের   ব্যাপারে আত্মবিশ্বাসী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এই আশাবাদের কথা জানান। আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। জয়ী হলে দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট হবেন ট্রাম্প। এ নির্বাচনে জয় পাবেন   কিনা এমন এক প্রশ্নে সাংবাদিকদের ট্রাম্প বলেন, ‘এটা খুব গুরুত্বপূর্ণ নির্বাচন। আমরা দুর্দান্ত কাজ করেছি এবং আমি মনে করি, নির্বাচনের দিনে আপনারা অবাক হওয়ার মতো কিছু দেখতে পাবেন। পরের বছরটি হতে যাচ্ছে সর্বশ্রেষ্ঠ অর্থবছর। আমরা যা করেছি তা এখন পর্যন্ত আর কেউ করতে পারেনি। আশা করি আমি আবারও প্রেসিডেন্ট হব।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর