মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

আর্মেনিয়া ও আজারবাইজান যুদ্ধে নিহত ২৮

আর্মেনিয়া ও আজারবাইজান যুদ্ধে নিহত ২৮

বিতর্কিত অঞ্চল নাগোরনো-কারবাখকে কেন্দ্র করে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে যুদ্ধ গতকাল দ্বিতীয় দিন পার করেছে। গতকাল পর্যন্ত এই যুদ্ধে অন্তত ২৮ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। গত দুই দিনে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ৫৯। আহত হয়েছে আরও শতাধিক মানুষ। তবে হতাহতের মধ্যে কোন দেশের কতজন জওয়ান রয়েছেন তা পরিষ্কার নয়। গতকাল উভয়পক্ষ পরস্পরের বিরুদ্ধে ভারী গোলাবর্ষণের অভিযোগ এনেছে। খবর রয়টার্স

নাগোরনো-কারবাখ অঞ্চল নিয়ে খ্রিস্টানপ্রধান আর্মেনিয়া ও মুসলিমপ্রধান আজারবাইজানের মধ্যে চার দশক ধরে বিরোধ চলছে। চীন ও রাশিয়া উভয়পক্ষকে সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছে। আর্মেনিয়ার ঐতিহ্যগত মিত্র রাশিয়া আশু যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। অপরদিকে, আঞ্চলিক শক্তি তুরস্ক জানিয়েছে, তারা তাদের চিরাচরিত মিত্র আজারবাইজানকে সমর্থন দেবে। তারা ইতিমধ্যে চার হাজার সৈন্য আজারবাইজানে পাঠিয়েছে। একসময় আর্মেনিয়া ও আজারবাইজান, উভয় দেশই সোভিয়েত ইউনিয়নের অংশ ছিল। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর দেশ দুটি স্বাধীন হয়। তারপর থেকে নাগোরনো-কারবাখ অঞ্চল নিয়ে বিরোধে জড়িয়ে আছে দুই প্রতিবেশী। ২০১৬ সালের পর থেকে দেশ দুটির মধ্যে এটিই সবচেয়ে তীব্র লড়াইয়ের ঘটনা। এতে দক্ষিণ ককেশাস অঞ্চলের স্থিতিশীলতা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। বিশ্ব বাজারে তেল ও গ্যাস সরবরাহকারী পাইপলাইন ওই অঞ্চলের মধ্য দিয়ে গিয়েছে। নাগোরনো-কারাবাখ আজারবাইজানের ভিতরে হলেও আর্মেনীয় নৃগোষ্ঠীর লোকজন অঞ্চলটি নিয়ন্ত্রণ করে আসছে।

এদিকে জাতীয় নিরাপত্তা রক্ষায় গতকাল আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ   আংশিক ‘মিলিটারি মোবিলাইজেশন’ এর ঘোষণা দিয়েছেন। তার পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, লড়াইয়ের  শুরু থেকে ছয়জন বেসামরিক নাগরিক মারা গেছে এবং ১৯ জন আহত হয়েছে। আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে ইন্টারফ্যাক্স বার্তা সংস্থা জানিয়েছে, ২০০ আর্মেনীয় আহত হয়েছে।

সর্বশেষ খবর