মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

কৃষক বিক্ষোভে উত্তাল ভারত

‘বিতর্কিত’ তিন কৃষি বিলে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের স্বাক্ষর করার খবরে বিক্ষোভের আঁচ এবার গিয়ে পৌঁছল রাজধানী দিল্লিতে। গতকাল সকালে একদল কৃষক ইন্ডিয়া গেটের সামনে গিয়ে একটি ট্রাক্টর জ্বালিয়ে দেন। পরে পুলিশ ও দমকল বাহিনী পৌঁছে আগুন নেভায়। রবিবার রাতে বিতর্কিত তিনটি কৃষি বিলের সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। পরদিন সকাল হতেই বিক্ষোভ হলো দিল্লিতে।

জানা গেছে, গতকাল কড়া নিরাপত্তার মধ্যেও সকাল ৭টা নাগাদ প্রায় ২০ জন কৃষক ইন্ডিয়া গেটের সামনে জড়ো হন। একটি ট্রাক্টরে আগুন লাগিয়ে দেন তারা। কংগ্রেসের সমর্থনে বিক্ষোভও চলতে থাকে। কিছুক্ষণের মধ্যে অবশ্য বিক্ষোভকারীরা ওই ভিভিআইপি এলাকা ছেড়ে চলেও যান।

এদিকে কৃষি বিলে রাষ্ট্রপতির স্বাক্ষরের খবরের পর উত্তাল হয়ে উঠেছে পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশেসহ বিভিন্ন রাজ্য। খবর এনডিটিভির

অন্যদিকে, কর্ণাটক বিধানসভায় ভূমি সংস্কার সংশোধনী বিল ও কৃষিপণ্য বিপণন (নিয়ন্ত্রণ ও উন্নয়ন) সংশোধনী বিল পাস ঘিরে সে রাজ্যে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে। একাধিক কৃষক সংগঠনের ডাকে দক্ষিণের ওই রাজ্যে সকাল থেকে চলছে বন্ধ। বেঙ্গালুরুসহ রাজ্যের বিভিন্ন শহরে খোলেনি দোকানপাট। যানবাহনও চলেছে খুব কম। ‘অত্যাবশ্যক পণ্য আইন’ সংশোধন, ‘কৃষিপণ্য লেনদেন ও বাণিজ্য উন্নয়ন’ এবং ‘কৃষিপণ্যের দাম নিশ্চিত করতে কৃষকদের সুরক্ষা ও ক্ষমতায়ন চুক্তি’ সংক্রান্ত বিল তিনটি সম্প্রতি ভারতের পার্লামেন্টে পাস হয়। রবিবার সেগুলোতে স্বাক্ষর করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

সর্বশেষ খবর