রবিবার, ৩ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা
করাচি-পেশোয়ার রেল প্রকল্প

পাকিস্তানকে ৬০০ কোটি ডলার দিতে চীন চায় বাড়তি গ্যারান্টি

প্রতিদিন ডেস্ক

করাচি থেকে পেশোয়ার নগরী পর্যন্ত ১ হাজার ৮৭২ কিলোমিটার রেলপথে দ্বৈত লাইন স্থাপনের জন্য পাকিস্তান মেইন লাইন-ওয়ান (এমএল-১) নামে একটি প্রকল্প হাতে নিয়েছে। প্রকল্পটি বাস্তবায়নের জন্য চীনের কাছে চাওয়া হয়েছে ৬০০ কোটি মার্কিন ডলারের ঋণ।

সংবাদপত্র ‘এক্সপ্রেস ট্রিবিউন’ জানায়, চীন এ ঋণ বরাদ্দ করতে আগ্রহী। তবে টাকা ফেরত প্রাপ্তির ব্যাপারে বাড়তি গ্যারান্টি চাইছে পাকিস্তানের কাছে। ডিসেম্বরে অনুষ্ঠিত আলোচনা বৈঠকে চীন এ ‘বাড়তি গ্যারান্টি’ দাবি করে। এর কারণ পাকিস্তানের আর্থিক অবস্থার দুর্বলতা। সময়মতো ঋণের কিস্তি পরিশোধ করার পাকিস্তানি সামর্থ্য সম্পর্কে চীন সন্দিহান। সূত্র জানান, কিন্তু বাড়তি গ্যারান্টি হিসেবে কী চায় তা চীন এখনো খোলাখুলি বলেনি।

বৈঠকে দুই পক্ষের মধ্যে কথাবার্তার যে বিবরণী লিপিবদ্ধ আছে তার খসড়ায় ‘বাড়তি গ্যারান্টি’ কথাটি রাখা হয়নি। বিবরণীতে দুই দেশ অবশ্য এখনো সই করেনি।

পাকিস্তানের প্রস্তাব ছিল, ১০ বছরের রেয়াতসহ ২০ বছর পরিশোধযোগ্য হিসেবে ৬০০ কোটি ডলার দেওয়া হোক। যার সুদের হার হবে ১ শতাংশ। চীন বলছে, না। রেয়াতের সুবিধা হবে পাঁচ বছর এবং ১০ বছরে পরিশোধ করতে হবে।

চলতি বছরের জানুয়ারি থেকে ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্প বাস্তবায়নের কথা। কিন্তু ঋণের খুঁটিনাটি বিষয়গুলো এখনো চূড়ান্ত না হওয়ায় প্রকল্প বাস্তবায়ন জানুয়ারিতে শুরু করা যাবে কিনা বোঝা যাচ্ছে না।

সর্বশেষ খবর