শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৮ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৮ জানুয়ারি, ২০২১ ০০:১৭

ভারতে ‘গ্রিন’ হাইওয়ে প্রকল্পে বিশ্বব্যাংকের অর্থায়ন

প্রতিদিন ডেস্ক

ভারতের চারটি প্রদেশ হয়ে যাওয়া জাতীয় মহাসড়কে বিভিন্ন ভৌগোলিক অবস্থার সঙ্গে সামঞ্জস্য রক্ষা করে ৭৮৩ কিলোমিটার পথ নির্মাণ ও উন্নয়নের জন্য সরকার ‘গ্রিন’ হাইওয়ে নামে একটি প্রকল্প নিয়েছে। প্রকল্প বাস্তবায়নে বিশ্বব্যাংক ৫০ কোটি মার্কিন ডলার দেবে। এ ব্যাপারে গত মাসে উভয় পক্ষের মধ্যে চুক্তি সই হয়েছে।

প্রকল্পটির বৈশিষ্ট্য হলো এর আওতাধীন মহাসড়কে নিরাপত্তা ও পরিবেশ সুরক্ষা নিশ্চিত করা হবে। নির্মাণকাজে ব্যবহৃত হবে দেশীয় জৈব প্রকৌশল, শিল্প-কারখানার উপজাতসামগ্রী। এগুলোর প্রয়োগ ঘটানো হবে এমনভাবে যাতে নির্মাণ ও রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে গ্রিন হাউস গ্যাস নির্গমন মাত্রা কমে যাবে।

ভারতে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর জুনায়েদ আহমেদ বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে রাজস্থান, হিমাচল প্রদেশ, উত্তরপ্রদেশ ও অন্ধ্রপ্রদেশ এই চার রাজ্যে পরিবহন দক্ষতা বাড়বে, বাজার ও সেবা ব্যবস্থার সঙ্গে মানুষ সহজে সংযুক্ত হবে এবং নির্মাণসামগ্রী ও পানির ফলপ্রদ ব্যবহার উন্নত হবে।

ভারতে যানবাহন চলাচলের ৪০ শতাংশই হয়ে থাকে জাতীয় মহাসড়কে। ‘গ্রিন’ প্রকল্পের মাধ্যমে যে ৭৮৩ কিমি রাস্তা হবে, তা হবে জাতীয় হাইওয়ের করিডর। এর প্রভাবে সড়ক নিরাপত্তা বাড়বে, কমে যাবে দুর্ঘটনার সংখ্যা।

সাড়ে ১৮ বছরে পরিশোধযোগ্য ৫০ কোটি ডলার ঋণে ভারতকে পাঁচ বছরের রেয়াত সুবিধা দেওয়া হয়েছে।


আপনার মন্তব্য