শনিবার, ২৭ মার্চ, ২০২১ ০০:০০ টা

টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞার হুমকি ইইউর

টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞার হুমকি ইইউর

চুক্তি অনুযায়ী ইইউভুক্ত দেশগুলোতে টিকা সরবরাহ ঠিকমতো করছে না অ্যাস্ট্রাজেনেকা। কিন্তু সংস্থাটি যুক্তরাজ্যে ঠিকমতোই টিকা সরবরাহ করছে। এটা চলতে পারে না। এ কারণে যুক্তরাজ্য ও অন্যান্য দেশে অ্যাস্ট্রাজেনেকার টিকা রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করবে বলে সতর্ক করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বৃহস্পতিবার তারা এই সতর্কতার কথা জানায়। ইইউপ্রধান উরসুল ভন দ্যর লিয়েন বৃহস্পতিবার ইইউর ২৭ দেশের নেতাদের সঙ্গে ভিডিও সম্মেলন করেন। এরপর এই সতর্কতার কথা বলেন। তিনি বলেন, ‘আমি মনে করি ইউরোপীয় সদস্যভুক্ত দেশগুলোর সঙ্গে যে চুক্তি হয়েছে, তার প্রতি অ্যাস্ট্রাজেনেকার সম্মান প্রদর্শন করা উচিত।’ ইউরোপে করোনা ফের ভয়াবহ আকার ধারণ করেছে। কিন্তু সেই অনুপাতে টিকা প্রয়োগ হচ্ছে না। ইইউয়ে প্রতিশ্রুতি অনুযায়ী টিকা সরবরাহ না করার জন্য অ্যাস্ট্রাজেনেকাকে দোষারোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন। তবে অ্যাস্ট্রাজেনেকা এই অভিযোগ অস্বীকার করেছে। ভন দ্যর লিয়েন ভার্চুয়াল সংবাদ সম্মেলনে জানান, টিকা সরবরাহকারী সব প্রতিষ্ঠানকে নাগালের মধ্যে আনতে হবে। যুক্তরাজ্য ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) টিকা রপ্তানি নিয়ন্ত্রণের জন্য ইউরোপীয় ইউনিয়নের সমালোচনা করেছে। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন সতর্ক করে বলেছেন, রপ্তানিতে এ ধরনের অবরোধ আরোপ যুক্তিসঙ্গত নয়।

তিনি বলেন, রপ্তানিতে নিষেধাজ্ঞা যুক্তরাজ্যের টিকাদান কর্মসূচিকে সংকটজনক অবস্থায় ফেলবে। ইউরোপীয় ইউনিয়নভুক্ত অন্য দেশগুলোর তুলনায় যুক্তরাজ্যে টিকাদান কর্মসূচিতে এগিয়ে। বরিস জনসন আরও বলেন, অ্যাস্ট্রাজেনেকার টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করলে বায়োএনটেক-ফাইজারের টিকা রপ্তানিও বাধাগ্রস্ত হতে পারে।

এর জবাবে ইইউপ্রধান ভন দ্যর লিয়েন বলেন, ইউরোপীয় ইউনিয়ন বিশ্বব্যাপী সবচেয়ে বেশি টিকা রপ্তানি করেছে। এর আগে তিনি টুইটে বলেন, ডিসেম্বর মাস থেকে এ পর্যন্ত ৩৩টি দেশে ইইউ ৭ কোটি ৭০ লাখ ডোজ টিকা সরবরাহ করেছে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞার বিষয়ে সমর্থন জানিয়েছেন। তিনি বলেন, কিছু ওষুধ কোম্পানি ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে তাদের চুক্তির বিষয়ে শ্রদ্ধাশীল নয়। নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট বলেছেন, টিকা রপ্তানিতে ইউরোপীয় ইউনিয়নের কঠোর বিধিনিষেধ আরোপ খুবই গ্রহণযোগ্য।

সর্বশেষ খবর