রবিবার, ১ আগস্ট, ২০২১ ০০:০০ টা

আফগানিস্তানে জাতিসংঘ স্থাপনায় তালেবান হামলা

নিরাপত্তারক্ষী নিহত

আফগানিস্তানে জাতিসংঘ স্থাপনায় তালেবান হামলা

আফগানিস্তানের হেরাত প্রদেশে জাতিসংঘের মূল স্থাপনায় তালেবান হামলায় একজন নিরাপত্তারক্ষী নিহত হয়েছেন। গত শুক্রবার জাতিসংঘ কম্পাউন্ডে রকেটচালিত গ্রেনেড হামলা ও গুলি চালানো হয়।

খবরে বলা হয়, তালেবান যোদ্ধারা হেরাত শহরের অনেকখানি ভিতরে প্রবেশের কয়েক ঘণ্টার মধ্যে এ আক্রমণ করা হয়। অবশ্য জাতিসংঘের কোনো কর্মকর্তা এতে হতাহত হননি। কর্মকর্তারা জানান, জাতিসংঘের ওই প্রাদেশিক সদর দফতরের কাছে আফগান সরকারি বাহিনীর সঙ্গে তালেবানদের তীব্র লড়াই চলছিল ওই সময়। হামলার পর এক বিবৃতিতে জাতিসংঘ জানিয়েছে, এ হামলার একটি পূর্ণ চিত্র দ্রুত পাওয়ার চেষ্টা করছে তারা এবং সংশ্লিষ্ট পক্ষগুলোর সঙ্গে যোগাযোগও করা হচ্ছে।

আফগানিস্তানে জাতিসংঘের দূত জানিয়েছেন, ওই কম্পাউন্ডের প্রবেশপথের কাছ থেকে আক্রমণ করা হয়েছে, যেখান থেকে স্পষ্টভাবে দেখা যায় যে এটা জাতিসংঘের স্থাপনা। জাতিসংঘ মহাসচিবের আফগানিস্তান বিষয়ক বিশেষ প্রতিনিধি ডেবোরাহ লিওনস বলেন, ‘এই আক্রমণ দুখঃজনক এবং অত্যন্ত কড়া ভাষায় আমরা এর নিন্দা জানাচ্ছি।’ তালেবানের পক্ষ থেকে বলা হয়েছে, সম্ভবত ‘ক্রসফায়ারের’ কারণে এ ঘটনা ঘটেছে। তাদের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ টুইটারে বলেন, ওই কার্যালয়ের খুব কাছেই লড়াই চলতে থাকায় সম্ভবত নিরাপত্তারক্ষী আঘাত প্রাপ্ত হয়েছেন। তালেবান যোদ্ধারা ঘটনাস্থলে পৌঁছেছিল এবং জাতিসংঘের কম্পাউন্ড কোনো হুমকির মুখে নেই।

এদিকে এ হামলার ঘটনা সম্পর্কে এক বিবৃতিতে হোয়াইট হাউসের উপদেষ্টা জেইক সুলিভান বলেন, ‘হেরাতে জাতিসংঘ কম্পাউন্ডে এ হামলার কড়া নিন্দা জানাচ্ছে যুক্তরাষ্ট্র।’

জানা গেছে, তালেবান বাহিনী শহরে প্রবেশের আগেই ইরান সীমান্তবর্তী হেরাত প্রদেশের চর্তুদিক ঘিরে ফেলেছে। উচ্চপদস্থ একজন নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, সীমান্তে ইরানি সীমান্তরক্ষীরা সতর্কতায় রয়েছে। তাদের আশঙ্কা আসন্ন দিনগুলোতে অনেকেই পালিয়ে ইরানে আশ্রয় নিতে পারে। প্রাপ্ত খবর অনুযায়ী, ২৪ ঘণ্টায় তালেবান যোদ্ধারা প্রবেশ করেছে- এমন দ্বিতীয় প্রাদেশিক রাজধানী শহর হচ্ছে হেরাত। একদিন আগে তারা দক্ষিণের হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগড়ে প্রবেশ করে এবং সেখানে সরকারি বাহিনীর সঙ্গে তাদের লড়াই চলছে। -বিবিসি

 

শহরের বাসিন্দারা নিরাপদ আশ্রয়ের আশায় শহর ছেড়ে পালাচ্ছে।

যুক্তরাষ্ট্র পুরোপুরি সেনা প্রত্যাহার শুরুর পর গত দুই মাসে তালেবান বাহিনী আফগানিস্তানের প্রায় অর্ধেকের নিয়ন্ত্রণ নিয়েছে, তবে তারা এখনো কোনো প্রাদেশিক রাজধানীর দখল নিতে পারেনি। নাম প্রকাশ না করার শর্তে একজন সরকারি কর্মকর্তা বলেন, বৃহস্পতিবার সকাল থেকে তালেবান যোদ্ধারা লস্করগড় শহরের বিভিন্ন দিক থেকে হামলা শুরু করে। সরকারি বাহিনী বিমান হামলার সহায়তায় তালেবান বাহিনীকে ঠেকিয়ে রাখতে পারলেও, বেসামরিক নাগরিকদের উপস্থিতি অভিযান ব্যাহত করছে।

সর্বশেষ খবর