শুক্রবার, ৬ আগস্ট, ২০২১ ০০:০০ টা

যুক্তরাষ্ট্র চীন পাকিস্তানকে আমন্ত্রণ রাশিয়ার, বাদ ভারত

আফগান ইস্যুতে আলোচনা

আফগানিস্তান থেকে এ মাসেই চলে যাবে যুক্তরাষ্ট্র। এ মুহূর্তে দেশটিতে চলছে সরকার ও তালেবানের মধ্যে তীব্র লড়াই। গোটা দেশে প্রায় সরকারকে কোণঠাসা করে ফেলেছে তালেবান। চলমান পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন গোটা বিশ্ব। এ অবস্থায় একটি আলোচনার আয়োজন করতে যাচ্ছে এক সময় আফগানিস্তান শাসন করা রাশিয়া। মস্কোর পক্ষ থেকে এ আলোচনায় অংশ নিতে চীন, যুক্তরাষ্ট্র ও  পাকিস্তানকে আমন্ত্রণ জানানো হয়েছে। কিন্তু তাতে দাওয়াত দেওয়া হয়নি ভারতকে। গতকাল বিষয়টি সঙ্গে সংশ্লিষ্টদের বরাতে এ খবর জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট ইন্ডিয়া (পিটিআই)।

খবরে বলা হয়েছে, আফগানিস্তানের তালেবানের সামরিক অগ্রযাত্রা অব্যাহত থাকার পরিপ্রেক্ষিতে যুদ্ধবিধ্বস্ত দেশগুলোতে বড় ধরনের স্বার্থ থাকা দেশগুলোর সঙ্গে যোগাযোগ বাড়িয়েছে রাশিয়া। মূলত সহিংসতার অবসান ও আফগান শান্তি প্রক্রিয়ায় গতি আনতে রাশিয়া এ পদক্ষেপ নিচ্ছে।

সূত্রের বরাতে খবরে বলা হয়েছে, ১১ আগস্ট রাশিয়ার উদ্যোগে আমন্ত্রিতরা কাতারে বৈঠকে বসবে। এর আগে ১৮ মার্চ ও ৩০ এপ্রিল একই ধরনের বৈঠক অনুষ্ঠিত হয়েছিল।

 এর পাশাপাশি রাশিয়া নিজেদের মতো করে আফগানিস্তানের জাতীয় পুনর্মিলন প্রক্রিয়ার জন্য কাজ করে যাচ্ছে। গত মাসে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছিলেন, আফগান পরিস্থিতি নিয়ে ভারতসহ অন্যান্য দেশের সঙ্গে কাজ অব্যাহত রাখবে মস্কো। রুশ পররাষ্ট্রমন্ত্রীর এ মন্তব্যের পর ধারণা করা হয়েছিল আসন্ন বৈঠকগুলোতে ভারতকে আমন্ত্রণ জানানো হতে পারে।

আফগান সংঘাতে যুক্তরাষ্ট্রের সঙ্গে বিভিন্ন ইস্যুতে রাশিয়ার পার্থক্য রয়েছে। তবে উভয় দেশই এখন আন্তঃআফগান শান্তি আলোচনা জোর দিচ্ছে। আসন্ন বর্ধিত ট্রইকা বৈঠক নিয়ে ভারতের পক্ষ থেকে এখনো কোনো মন্তব্য করা হয়নি।