শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৬ আগস্ট, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৫ আগস্ট, ২০২১ ২৩:৩৯

ইন্দোনেশিয়ায় মৃত্যু লক্ষাধিক, যুক্তরাষ্ট্রে আক্রান্ত হচ্ছে শিশুরাও

ইন্দোনেশিয়ায় মৃত্যু লক্ষাধিক, যুক্তরাষ্ট্রে আক্রান্ত হচ্ছে শিশুরাও
Google News

করোনার ডেল্টা ধরনের দাপটে বিধ্বস্ত ইন্দোনেশিয়ায় মৃতের সংখ্যা লাখ ছাড়িয়ে গেছে। গতকাল সকাল পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা পৌঁছেছিল ১ লাখ ৬৩৬ জনে। এই সময় পর্যন্ত বিশ্বে মোট মৃত্যুর সংখ্যা পৌঁছায় ৪২ লাখ ৭২ হাজার। এদিকে বিশ্বব্যাপী নতুন করে ছড়িয়ে পড়া ডেল্টা ধরনে এখন যুক্তরাষ্ট্রের শিশুরাও আক্রান্ত হওয়া শুরু করেছে। গত বুধবার ওয়ার্ল্ডোমিটারের প্রকাশিত তথ্যানুযায়ী, ইন্দোনেশিয়ায় এদিন করোনায় মৃতের মোট সংখ্যা ১ লাখ ছাড়িয়ে যায়। বর্তমানে মহামারীর সবচেয়ে খারাপ সময় পার করছে দেশটি। বিশেষ করে অতি সংক্রামক ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে। খবরে বলা হয়, দেশটিতে মৃতের সংখ্যা ৫০ হাজার অতিক্রম করতে সময় লেগেছে ১৪ মাস। আর এই সংখ্যাটি দ্বিগুণ হতে লাগে মাত্র ৯ সপ্তাহের কিছু বেশি সময়।

যুক্তরাষ্ট্রে ছোটরা আক্রান্ত হচ্ছে বেশি : কভিডের তৃতীয়  ঢেউয়ে সব চেয়ে বেশি আক্রান্ত হতে পারে ছোটরা। এমন সতর্কবাণী ছিলই। আগস্ট মাসেই তার প্রতিফলন নজরে পড়তে শুরু করেছে আমেরিকায়। গত এক সপ্তাহে আমেরিকায় অন্তত ৭২ হাজার শিশু ও কিশোর-কিশোরী সংক্রমিত হয়েছে সার্স-কোভ-২-এ। অতিমারী কালে ছোটদের   মধ্যে এত বেশি সংখ্যক সংক্রমণ চোখে পড়েনি। জুন মাসের   তুলনায় সংক্রমণের সংখ্যা পাঁচ  গুণ বেড়েছে।

‘ন্যাশনাল ইনস্টিটিউটস অব  হেলথ’-এর ডিরেক্টর ফ্রান্সিস কলিনস বলেন, ‘একটা বিষয় স্পষ্ট, এখন করোনার যে ভেরিয়েন্টটি ছড়াচ্ছে, সেটি বাচ্চাদের গুরুতরভাবে কাঁবু করতে সক্ষম।’ কলিনস জানান, লুইজজিয়ানার হাসপাতালের শিশু বিভাগ থেকে খবর মিলেছে, কয়েক মাসের শিশুও সংক্রমিত হয়েছে। কলিনসের কথায়, ‘অনেককেই বলতে শোনা যাচ্ছে,  তোমার বয়স কম, চিন্তা নেই। কিন্তু তেমনটা নয়। চিন্তা থাকছেই।’

এ অবস্থায় ‘আমেরিকান অ্যাকাডেমি অব পেডিয়াট্রিকস’  ঘোষণা করেছে, বয়স ২ বছরের ঊর্ধ্বে হলেই মাস্ক পরতে হবে। টিকা নেওয়া হয়ে গেলেও মাস্ক আবশ্যিক।