শনিবার, ৩০ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

সুদানে বিক্ষোভ বাড়ছে, মৃত্যু ১১

আফ্রিকার দেশ সুদানে বিক্ষোভ অব্যাহত আছে। দেশটির অন্তর্র্বর্তীকালীন সরকারকে হটিয়ে সামরিক বাহিনীর ক্ষমতা দখলের প্রতিবাদে এ বিক্ষোভ শুরু হয়েছে। বৃহস্পতিবার রাজধানী খার্তুমে সেনাবাহিনীর সঙ্গে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের সংঘর্ষে অন্তত একজনের প্রাণ গেছে বলে চিকিৎসকদের বরাত দিয়ে জানিয়েছে আলজাজিরা। এ নিয়ে অভ্যুত্থানের দিন থেকে শুরু করে চার দিনে সুদানে সেনা-বিক্ষোভকারী সংঘর্ষে নিহতের সংখ্যা ১১-য় পৌঁছাল। বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এক বিবৃতিতে সুদানের পরিস্থিতিতে ‘গভীর উদ্বেগ’ ব্যক্ত করে সোমবার বেসামরিক নেতৃত্বাধীন যে অন্তর্র্বর্তী সরকারকে উৎখাত করা হয়েছিল সে সরকারকে পুনর্বহালের আহ্বান জানিয়েছে।

জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানের নেতৃত্বে ক্ষমতা দখলের প্রতিবাদে সোমবার থেকেই সুদানে হাজার হাজার লোক রাস্তায় নেমে এসে প্রতিবাদ জানাচ্ছে; অনেক মন্ত্রণালয় ও সরকারি সংস্থার কর্মকর্তারা নতুন জান্তা সরকারের নির্দেশ মানতে রাজি হচ্ছেন না। তারা পদত্যাগ বা দায়িত্ব হস্তান্তরেও অস্বীকৃতি জানিয়েছেন।

বৃহস্পতিবারও খার্তুমের প্রধান বাজার, ব্যাংক ও ফিলিং স্টেশনগুলো বন্ধ ছিল। হাসপাতালগুলো কেবল জরুরি সেবা চালু রেখেছে। ছোট ছোট দোকানপাট খোলা রয়েছে, রুটির জন্য বিভিন্ন দোকানের সামনে লম্বা লাইন দেখা গেছে।

এদিকে বৃহস্পতিবার রাতে দেওয়া এক বক্তৃতায় জেনারেল বুরহান বলেছেন, বিলুপ্ত অন্তর্র্বর্তীকালীন কাউন্সিলের জায়গায় নতুন একটি সরকার গঠনে সেনাবাহিনী আবদাল্লা হামদকের সঙ্গে আলোচনা করছে। হামদক ক্ষমতাচ্যুত অন্তর্র্বর্তী সরকারের প্রধানমন্ত্রী ছিলেন।

‘আমরা তাকে (হামদক) বলেছি আমরা আপনার জন্য মঞ্চ খালি করে দিয়েছি। তিনি বাধাহীনভাবে নতুন সরকার গঠন করতে পারেন, আমরা হস্তক্ষেপ করব না। যাকে যাকে উনি নিয়ে আসতে চান আনতে পারেন। আমরা হস্তক্ষেপ করব না,’ বলেছেন বুরহান। ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী হামদককে অভ্যুত্থানের পর প্রথম দিকে বুরহানের বাসভবনে রাখা হলেও মঙ্গলবার তাকে বাড়ি ফেরার অনুমতি দেওয়া হয়; হামদকের বাড়ির আশপাশে এখনো সশস্ত্র পাহারা রয়েছে। ক্ষমতাচ্যুত সরকারের কয়েকজন মন্ত্রী বৃহস্পতিবার হামদকের সঙ্গে দেখা করার চেষ্টা করলেও তাদের দেখা করতে দেওয়া হয়নি, বলেছেন অন্তর্র্বর্তী সরকারের কৃষিমন্ত্রী ইয়াসির আব্বাস।

সর্বশেষ খবর