বুধবার, ১০ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

চরম উত্তেজনা বেলারুশ-পোল্যান্ড সীমান্তে

শরণার্থী ইস্যু

চরম উত্তেজনা বেলারুশ-পোল্যান্ড সীমান্তে

বেলারুশ-পোল্যান্ড সীমান্তে অবস্থান করছে হাজার হাজার শরণার্থী -এএফপি

কয়েক মাস ধরেই শরণার্থী ইস্যুতে উত্তপ্ত বেলারুশ-পোল্যান্ড সীমান্ত। বেলারুশ থেকে অনুপ্রবেশ হচ্ছে পোল্যান্ডে- এ অভিযোগ তুলে অভিবাসনপ্রত্যাশীদের ঠেকাতে সীমান্তে জরুরি অবস্থা ঘোষণা করে রেখেছে পোল্যান্ড। শরণার্থী পরিস্থিতি নিয়ন্ত্রণে পূর্বাঞ্চলীয় সীমান্তে প্রায় ১২ হাজার সেনা মোতায়েন করেছে তারা। এ ছাড়া বেলারুশের সঙ্গে পোল্যান্ডের কুজনিকা সীমান্তপথ বন্ধ করে দেওয়া হয়েছে।

পোল্যান্ডের উপপররাষ্ট্রমন্ত্রী অভিযোগ করে বলেন, সীমান্তে বিপুলসংখ্যক মানুষকে লেলিয়ে দিয়েছে বেলারুশ। সেখানে গোলাগুলি ও হতাহতের পরিস্থিতি তৈরির চেষ্টা করা হচ্ছে। এ ছাড়া একসঙ্গে অনেক মানুষের সীমান্ত পাড়ি দেওয়ার তথ্য গণমাধ্যম থেকে পেয়েছেন বলে জানান তিনি।

এ শরণার্থীরা মূলত ইরাক থেকে এসেছেন। কুর্দ সম্প্রদায়ের এই মানুষরা ইরাক থেকে বেলারুশ হয়ে পোল্যান্ডে ঢোকার চেষ্টা করছেন। এর আগে এ রুট দিয়ে শরণার্থীরা যাতায়াত করতেন না বলে পোল্যান্ডের দাবি। পোল্যান্ডের অভিযোগ, ইউরোপীয় ইউনিয়নের ওপর চাপ সৃষ্টির জন্যই এ রাস্তা তৈরি করেছে বেলারুশ। শরণার্থীদের ঢুকিয়ে তারা পোল্যান্ডসহ ইউরোপীয় ইউনিয়নের একাধিক দেশে বিশৃঙ্খলা তৈরির চেষ্টা করছে।

কেন এ অভিযোগ : কিছুদিন ধরেই পোল্যান্ড অভিযোগ করছে ইউরোপীয় ইউনিয়ন বেলারুশের রাষ্ট্রপ্রধান লুকাশেঙ্কোর ওপর চাপ দিচ্ছে। বেলারুশের ওপর একাধিক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তারই বদলা নেওয়ার চেষ্টা করছে বেলারুশ। শরণার্থী ঢুকিয়ে তারা ইউরোপীয় ইউনিয়নের ওপর  পাল্টা চাপ তৈরি করছে।

শুধু পোল্যান্ড নয়, ইউরোপীয় ইউনিয়নের প্রধান উরসুলা ফন ডেয়ার লাইয়েনও একই অভিযোগ করেছেন। বেলারুশের ওপর নিষেধাজ্ঞা আরও কড়া হতে পারে বলে তিনি ইঙ্গিত দিয়েছেন। গতকাল ইইউর একাধিক দেশের সঙ্গে তার বৈঠক করার কথা। জার্মান পররাষ্ট্রমন্ত্রীও একই অভিযোগ করেছেন। পোল্যান্ডকে সব রকম সাহায্যের আশ্বাস দিয়েছেন তিনি। বস্তুত এর আগেও পোল্যান্ড-জার্মান সীমান্তে পোল্যান্ডের সীমান্তরক্ষী বাহিনীকে সাহায্য করেছে জার্মান প্রশাসন। জার্মানির বক্তব্য, শরণার্থীরা পোল্যান্ড দিয়ে জার্মানি ঢোকার চেষ্টা চালাচ্ছেন।

এদিকে কয়েক মাস ধরেই শরণার্থীদের ঠেকাতে সীমান্তে জরুরি অবস্থা ঘোষণা করে রেখেছে পোল্যান্ড। বেশ কিছু শরণার্থীকে সীমান্ত থেকে ঠেলে বেলারুশে ঢুকিয়েও দেওয়া হয়েছে। মানবাধিকার সংগঠনগুলোর বক্তব্য- দুই দেশের রাজনৈতিক সংঘাতে সমস্যায় পড়ছেন শরণার্থীরা। প্রবল ঠান্ডায় জঙ্গলের মধ্যে তাঁবু বানিয়ে থাকতে হচ্ছে তাদের। বহু শরণার্থী অসুস্থ হয়ে পড়েছেন বলেও জানিয়েছে তারা।

 

সর্বশেষ খবর