শনিবার, ৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ওমিক্রন আতঙ্কে ভারত

কলকাতা প্রতিনিধি

ওমিক্রন আতঙ্কে ভারত

চোখ রাঙাচ্ছে কভিড-১৯-এর নতুন ধরন ওমিক্রন। ইতিমধ্যে দক্ষিণ আফ্রিকায় নিজের খেলা দেখাতে শুরু করেছে। দেখতে দেখতে এসে পৌঁছেছে ভারতেও। এখন পর্যন্ত ৩০ বার নিজের স্পাইক প্রোটিনে মিউটেশন ঘটিয়ে ফেলেছে ওমিক্রন। ফলে এর ছড়িয়ে পড়ার সম্ভাবনা আগের কভিড ধরনের তুলনায় কয়েক গুণ বেশি বলেই মনে করছেন বিজ্ঞানীরা। বৃহস্পতিবারই কর্ণাটকে দুজনের শরীরে মেলে ওমিক্রনের নমুনা। ওই দুই ব্যক্তির জিনোম সিকোয়েন্সিংয়ের পর জানা যায় তাদের দেহে ওমিক্রন থাবা বসিয়েছে। দক্ষিণ আফ্রিকা ফেরত ওই দুই ব্যক্তির একজনের বয়স ৬৬, অন্যজনের ৪৬। একজন অতিম্প্রতি দক্ষিণ আফ্রিকা থেকে দুবাই হয়ে ভারতে ফেরেন। হোটেলে করোনা পরীক্ষার সময় তার কভিড পজিটিভ আসে। পরে জানা যায় তিনি ওমিক্রন সংক্রমিত। তার সংস্পর্শে আসা বাকিদেরও চিহ্নিত করা হয়েছে। কিন্তু সব থেকে চিন্তার বিষয় দ্বিতীয় ব্যক্তির বিদেশ ভ্রমণের কোনো ইতিহাস নেই। সে ক্ষেত্রে তিনি কী করে করোনার এ নতুন ধরনে সংক্রমিত হলেন তা নিয়ে নানা সংশয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী দুজনই করোনার দুই ডোজ টিকা নিয়েছেন। এ খবর জানানোর পাশাপাশি স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব লব আগরওয়াল দেশবাসীকে সতর্কও করেছেন। সাবধানতা অবলম্বনের জন্য বিমানবন্দরে নামলেই যাত্রীদের আরটি-পিসিআর পরীক্ষা করতে হবে- এ মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। শুধু তাই নয়, দিল্লিতেও করোনার নতুন ধরনের আতঙ্ক গ্রাস করেছে।

 

বিদেশ থেকে আসা ১২ ব্যক্তি ওমিক্রন সন্দেহে দিল্লির লোকনায়ক জয় প্রকাশ নারায়ণ হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ১০ জনের শরীরে কভিড পজিটিভ ধরা পড়েছে, বাকি দুজনের করোনার লক্ষণ থাকলেও এখনো রিপোর্ট আসেনি। বৃহস্পতিবার এ হাসপাতালে ওই ওয়ার্ডটিতে আটজন রোগী থাকলেও গতকাল বেড়ে হয়েছে ১২। নতুন চারজনের মধ্যে দুজন যুক্তরাজ্য, একজন করে যাত্রী ফ্রান্স ও নেদারল্যান্ডস থেকে ফিরেছেন। ওই ১২ জনেরই জিনোম সিকোয়েন্সিংয়ের পর জানা যাবে তারা ঠিক কোন করোনার কোন ভ্যারিয়েন্টে আক্রান্ত।

গতকালও কেন্দ্রীয় সরকারের তরফে এক সংক্ষিপ্ত বিবৃতিতে জানানো হয়েছে- ‘ওমিক্রনের চরিত্র বিশ্লেষণে আশঙ্কা করা হচ্ছে ভারতসহ বিশ্বের আরও অনেক দেশে ছড়িয়ে পড়তে পারে এ ধরন।’

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর