বুধবার, ২৬ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

জন্মদিনের পার্টি নিয়ে চাপে বরিস জনসন

জন্মদিনের পার্টি নিয়ে চাপে বরিস জনসন

চাপ বাড়ছেই ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের। বছর দেড়েক আগে যখন ইংল্যান্ড করোনাভাইরাসে কাঁপছিল, লকডাউনে স্থবির হয়ে পড়েছিল লন্ডন। সেই লকডাউন উপেক্ষা করে মদ্যপানের আসর বসিয়েছিলেন খোদ প্রধানমন্ত্রী বরিস জনসন। সেই নিয়ে এমনিতেই আছেন পদত্যাগের চাপের মুখে। এবার তাঁর দফতর ১০ নম্বর ডাউনিং স্ট্রিট স্বীকার করেছে যে, যুক্তরাজ্যে প্রথম লকডাউন চলাকালে কর্মীদের নিয়ে জন্মদিনের আয়োজনে অংশ নেন বরিস জনসন। তাঁর এই আচরণে নিজ দলেই চরম তোপে পড়েছেন।

আইটিভি নিউজ জানিয়েছে, ২০২০ সালের জুনের ওই আয়োজনে ৩০ জন সমবেত হন। জন্মদিনের গান গেয়ে একে অপরকে কেকও খাইয়ে দিয়েছিলেন তাঁরা। তখন কামিংস নামের একজন কর্মকর্তা ডাউনিং স্ট্রিটে কর্মরত ছিলেন। নিজের ব্লগে কামিংস ঈশ্বরের শপথ নিয়ে বলেছেন, তিনি প্রধানমন্ত্রীকে সতর্ক করে বলেছিলেন ওই পার্টিতে যোগ দিলে সেটা নিয়ম ভঙ্গ হবে। কিন্তু প্রধানমন্ত্রী তার সতর্কবার্তার পাত্তা দেননি।

তবে জনসন সতর্ক করার বিষয়টি অস্বীকার করে বলেন, মদ্যপানের পার্টি আয়োজনে লকডাউনের বিধিভঙ্গের ঝুঁকি আছে সে ব্যাপারে কেউ তাকে সতর্ক করেননি। এবার সেই ঘটনার তদন্ত করার ঘোষণা দিয়েছে দেশটির পুলিশ। গতকাল বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। দেশটির মেট্রোপলিটন পুলিশের কমিশনার ক্রেসিডা ডিক বলেন, ১০ নম্বর ডাউনিং স্ট্রিট ও হোয়াইটহলজুড়ে করোনা বিধিভঙ্গের যে অভিযোগ উঠেছে তার তদন্ত করা হচ্ছে। কোনো ধরনের ভয় ও পক্ষপাত ছাড়াই সবাইকে গুরুত্বপূর্ণ আপডেট জানানো হবে বলেও জানান তিনি। অবশ্য ডাউনিং স্ট্রিট থেকে প্রধানমন্ত্রীর জন্মদিনের আয়োজনের বিষয়টি স্বীকার করে নেওয়ার পর এ নিয়ে দেশটির একাধিক এমপি বরিস জনসনের সমালোচনা করেন।

২০২০ সালের ১৯ জুন যখন জনসন জন্মদিনের পার্টি করেন, সে সময়ের বিধিনিষেধ অনুযায়ী বদ্ধ কোনো স্থানে দুজনের বেশি মানুষ সমবেত হতে পারতেন না। আইটিভি নিউজ বলছে, ওই দিন মন্ত্রিসভার সম্মেলনকক্ষে জন্মদিনের আয়োজন করা হয়েছিল। এর আগে ২০২০ সালের ২০ মে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাগানে মদ্যপানের আসরে বরিস জনসন ও তাঁর স্ত্রী ক্যারি সিমন্ডস উপস্থিত ছিলেন। ব্রিটিশ রানী দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপের শেষকৃত্যের আগের সন্ধ্যায় এমন দুটি অনুষ্ঠান আয়োজনের ঘটনায় প্রধানমন্ত্রী বরিস জনসনের ওপর চটেছেন তাঁর দলের এমপিরা।

 

সর্বশেষ খবর