শনিবার, ৫ মার্চ, ২০২২ ০০:০০ টা

পুতিনের ডানহাত তুর্কি ভাষাভাষী কে এই শোইগু?

পুতিনের ডানহাত তুর্কি ভাষাভাষী কে এই শোইগু?

রাশিয়া-ইউক্রেনের চলমান যুদ্ধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় সংঘাত বলে মনে করা হচ্ছে। ইউক্রেন যুদ্ধে পুতিনের ডান হাত হিসেবে কাজ করছেন তিনি হলেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু।

কে এই সের্গেই শোইগু?

শোইগুর নামের প্রথম অংশটি রুশ হলেও তিনি তুর্কি ভাষাভাষী দরিদ্র প্রদেশ তুবার একজন বৌদ্ধ। এ প্রদেশটি চীন সীমান্তের সঙ্গে। রাশিয়ার মধ্যে এ অঞ্চলটিতে খুন ও আত্মহত্যার হার সর্বোচ্চ। তুবার অনেক বুদ্ধিজীবী তাকে মঙ্গোলীয় জেনারেল সুবেদেইর নতুন আবির্ভাব বলে মনে করে থাকেন। আট শতাব্দী আগে সুবেদেইর সেনাবাহিনী বর্তমান রাশিয়া ও ইউক্রেনের কাছে ব্যাপকভাবে পরাজিত হয়েছিল।

শোইগু সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার সময় মস্কোয় আসেন। ১৯৯০ দশকের শুরুর দিকে শোইগু জরুরি পরিস্থিতিবিষয়ক মন্ত্রী হিসেবে তার কর্মজীবন শুরু করেন। মন্ত্রণালয়টিকে কার্যকর, সামরিক কাঠামোতে রূপ দেন। পুতিন প্রেসিডেন্ট হওয়ার আগ পর্যন্ত তিনি সব রাজনৈতিক তালিকায় শীর্ষে ছিলেন। ১৯৯০ থেকে ২০০০ সাল, এই ১০ বছরে শোইগু প্রাকৃতিক দুর্যোগের স্থান পরিদর্শন, সন্ত্রাসীদের বিরুদ্ধে বোমা হামলা এবং বেসামরিকদের সঙ্গে সরাসরি কথা বলার জন্য ব্যাপক খ্যাতি অর্জন করেন, যা তাকে জাতীয় জনপ্রিয়তা অর্জনে সহায়তা করে। ২০১২ সালে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়ার আগপর্যন্ত শোইগুকে উদার গণতন্ত্রপন্থী হিসেবে মনে করা হতো। কিন্তু তার হাত ধরেই ক্রেমলিনের সব সাফল্য। ক্রিমিয়া দখল ও সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতায় টিকিয়ে রাখার সাফল্য তার হাত ধরেই আসে।

সর্বশেষ খবর