শুক্রবার, ৮ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

দূষিত বায়ু গ্রহণ করছে ৯৯ ভাগ মানুষ

বায়ুদূষণ প্রায় গোটা বিশ্বেই ছেয়ে গেছে। আর বিশ্বের প্রায় ৭৫০ কোটি মানুষ এখন দূষিত বায়ু গ্রহণ করছে। অর্থাৎ দূষিত বায়ুতে ৯৯ ভাগ মানুষের শ্বাস-প্রশ্বাস চলছে তাদের। এই ভয়াবহ বার্তা জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। সংস্থাটি আগেই বাতাসের গুণমানের (এয়ার কোয়ালিটি) একটি মাপকাঠি ঠিক করেছে। গোটা বিশ্বই সেই সীমা ছেড়ে গেছে। আর এর প্রভাব পড়তে শুরু করেছে মানুষের শরীরে। সম্প্রতি  এক প্রতিবেদনে হু জানিয়েছে, এখন সারা বিশ্বের ১১৭টি দেশের ছয় হাজারেরও বেশি শহরে বাতাসের গুণমান নিয়মিত পরিমাপ করা হয়। সেসব শহরের তথ্য একত্র করে এ রিপোর্ট প্রকাশ করা হয়েছে। বায়ুদূষণ নিয়ন্ত্রণ করতে জ্বালানির ব্যবহার কমানো, অন্য কারণগুলোর মোকাবিলা কতটা জরুরি হয়ে পড়েছে, বিভিন্ন দেশের সরকার এবার তা বুঝতে পারবে বলে আশা প্রকাশ করেছে এ আন্তর্জাতিক সংস্থা। তারা আরও জানিয়েছে, আগের তুলনায় অনেক বেশি সংখ্যক শহরে এখন নিয়মিত এয়ার কোয়ালিটি পরিমাপ করা হচ্ছে। যা একটি ভালো প্রবণতা।

জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য বিভাগের পরিবেশ, জলবায়ু পরিবর্তন বিভাগের প্রধান ডা. মারিয়া নেইরা বলেন, ‘একটি মহামারি থেকে বেঁচে ওঠার পর এখন গোটা বিশ্বকে যুদ্ধ করতে হচ্ছে বায়ুদূষণের বিরুদ্ধে। এর কারণে প্রায় ৭৫০ কোটি মানুষকে ভয়ঙ্কর স্বাস্থ্য সমস্যায় পড়তে হচ্ছে।

ঐতিহ্যগতভাবে পিএম২.৫ এবং পিএম১০ নামে পরিচিত দুই ধরনের কণা এ পরিবেশ দূষণের জন্য দায়ী। নাইট্রোজেন ডাই- অক্সাইডের উৎপত্তি মূলত মানুষের দ্বারা সৃষ্ট জ্বালানি পোড়ানো থেকে। বায়ুদূষণের কারণে হাঁপানির মতো শ্বাসযন্ত্রের রোগ এবং কাশি, শ্বাসকষ্ট ও শ্বাসকষ্টের মতো উপসর্গ বেশি হচ্ছে।

সর্বশেষ খবর