বুধবার, ১১ মে, ২০২২ ০০:০০ টা

ইউক্রেনে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেনে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেনের গুরুত্বপূর্ণ কৃষ্ণ সাগরীয় বন্দর ওডেসাতে একাধিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এসব হামলায় কয়েকটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্রও ব্যবহার করেছে রুশ সেনাবাহিনী। গতকাল মার্কিন বার্তা সংস্থা এপি এ খবর জানিয়েছে। তবে বিবিসি জানিয়েছে, সোভিয়েত আমলে তৈরি মিসাইল ছিল সেটা। এতে ভয়াবহ ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এতে ধ্বংস হয়ে গেছে শপিং সেন্টারসহ একাধিক ভবন। হামলার পর আকাশ কালো ধোঁয়ার চাদরে ঢেকে যায়। এ সময় শহরে কারফিউ জারি করা ছিল তারপরেও হামলায় একজন মারা গেছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। হামলার দিন ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ওডেসাতে অবস্থান করছিলেন। সোমবার শহরটিতে একাধিক ক্ষেপণাস্ত্র হামলা করে রাশিয়া। যুদ্ধ পর্যালোচনাকারী ইউক্রেনীয় একটি থিংক ট্যাংক সেন্টার ফর ডিফেন্স স্ট্র্যাটেজিস জানায়, রাশিয়ার একটি সুপারসনিক বোমারু তিনটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। থিংক ট্যাংকটি এসব হাইপারসনিক ক্ষেপণাস্ত্র কিঞ্জাল বা ড্যাগার বলে জানিয়েছে। আকাশ থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য কিঞ্জাল হাইপারসনিক ক্ষেপণাস্ত্র শব্দের চেয়ে পাঁচগুণ দ্রুত গতির এবং ২ হাজার কিলোমিটার দূরে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

অত্যাধুনিক গাইডেড ক্ষেপণাস্ত্র ব্যবহার করার ফলে রাশিয়ার যুদ্ধবিমান ইউক্রেনের আকাশসীমায় প্রবেশ না করেই হামলা চালাতে পারছে।

ইউক্রেনীয় কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেনের সাপাই লাইন ও অস্ত্রের চালান বাধাগ্রস্ত করতে ওডেসা বন্দরে বোমা ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করছে রাশিয়া। একদিনে রুশ বাহিনী সাতটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এতে এক ব্যক্তি নিহত ও পাঁচজন আহত হয়েছে।

ইউক্রেনের বৃহত্তম বন্দর ওডেসা। এটি শস্য পরিবহনের গুরুত্বপূর্ণ দ্বার। শহরটিতে রাশিয়ার অবরোধের কারণে ইতোমধ্যে বৈশ্বিক খাদ্য সরবরাহ হুমকির মুখে পড়েছে। শহরটি সাংস্কৃতিকভাবে ইউক্রেনীয় ও রুশদের কাছে গুরুত্বপূর্ণ।

সর্বশেষ খবর