শুক্রবার, ২৪ জুন, ২০২২ ০০:০০ টা

যুদ্ধ প্রস্তুতির কথা জানাল ফিনল্যান্ড

রাশিয়ার সঙ্গে বিশাল সীমান্ত রয়েছে স্কানডিনেভিয়ান দেশ ফিনল্যান্ডের। সম্প্রতি দেশটি ন্যাটোর সদস্য হওয়ার আবেদন করেছে। আর এতে বেজায় চটেছে রাশিয়া। মাস চারেক আগে এই ন্যাটো সমস্যার কারণে ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। যা এখন যুদ্ধে রূপ নিয়েছে। এ অবস্থায় রাশিয়ার সঙ্গে প্রস্তুতির কথা জানাল ফিনল্যান্ড। দেশটির সশস্ত্র বাহিনীর প্রধান হুঁশিয়ারি দিয়ে বলেছেন, রাশিয়ার কোনোরকম হামলার বিরুদ্ধে লড়তে প্রস্তুত তার দেশ। এ জন্য কয়েক দশক ধরে প্রস্তুতি নেওয়া হয়েছে। সেরকম কিছু ঘটলে ফিনল্যান্ড তীব্র প্রতিরোধ গড়ে তুলবে।

ফিনল্যান্ড বিশাল অস্ত্রাগার গড়ে তুলেছে। তবে সশস্ত্র বাহিনী প্রধান জেনারেল টিমো কিভিনেন মনে করেন, অস্ত্রশস্ত্রের চেয়েও গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে লড়াইয়ের জন্য প্রস্তুত থাকা এবং দেশের জন্য লড়াই করার উদ্যম থাকা।

রাশিয়ার কোনোরকম আগ্রাসনের মুখে লড়াই করতে ফিনল্যান্ড কতটা প্রস্তুত সে সম্পর্কে এক সাক্ষাৎকারে কিভিনেন বলেন, ‘ইউক্রেনে যে ধরনের হামলা হচ্ছে, তেমন যুদ্ধের জন্য আমরা বিশেষভাবে আমাদের সামরিক প্রতিরক্ষা গড়ে তুলেছি। অস্ত্র, সাঁজোয়া বাহিনী এবং আকাশ প্রতিরক্ষায় আমাদের শক্তি বাড়িয়েছি। রাশিয়াকে ইউক্রেনে কঠোর প্রতিরোধের মুখে পড়তে হয়েছে, ফিনল্যান্ডেও সেরকমই হবে।’

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে হেলসিঙ্কি উচ্চপর্যায়ের সামরিক প্রস্তুতি বজায় রেখেছে। আর কেবলমাত্র ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পরই দেশটি পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার জন্য আবেদন করার সিদ্ধান্ত নিয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে জোট নিরপেক্ষ অবস্থান ধরে রাখা ফিনল্যান্ড ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে নিজেদের নিরাপত্তা নিয়ে শঙ্কার কারণে ন্যাটোতে যোগ দিতে চাইছে।

রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের দীর্ঘ সীমান্ত রয়েছে। মস্কো আগেই হুঁশিয়ারি দিয়ে বলেছে যে, ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দিলে তা হবে ‘বিরাট ভুল’ এবং এ পদক্ষেপ দুই দেশের সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে।

১৯৪০-এর দশকে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের সঙ্গে দুটি যুদ্ধে লড়েছিল ফিনল্যান্ড। সে সময় রাশিয়ার কাছে ১০ শতাংশ ভূমি হারায় দেশটি। এ ছাড়া, প্রায় ১ লাখ নাগরিকও নিহত হয়েছিল। এখন ইউরোপের অন্যান্য দেশের তুলনায় শক্তিশালী অস্ত্রাগার গড়ে তুলেছে ফিনল্যান্ড। দেশটির ক্রুজ ক্ষেপণাস্ত্র ৩৭০ কিলোমিটার দূরের নিশানায় আঘাত হানতে সক্ষম। তাছাড়া, ফিনল্যান্ড জিডিপির ২ শতাংশ প্রতিরক্ষা খাতে ব্যয় করছে; যা ন্যাটোর অনেক দেশের চেয়ে বেশি।

রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ের প্রস্তুতিতে দেশটি মার্কিন প্রতিরক্ষা জায়ান্ট লকহিড মার্টিনের কাছ থেকে চারটি অত্যাধুনিক যুদ্ধ জাহাজ ক্রয় চুক্তির পাশাপাশি ৬৪টি এফ-৩৫ যুদ্ধবিমান কেনার অর্ডার দিয়েছে।

সর্বশেষ খবর