মঙ্গলবার, ২৮ জুন, ২০২২ ০০:০০ টা
ফুরিয়ে আসছে জ্বালানি

এ সপ্তাহে অচল হয়ে যাবে শ্রীলঙ্কা!

এ সপ্তাহে অচল হয়ে যাবে শ্রীলঙ্কা!

জ্বালানি খাতে আরও কঠিন সময়ে শ্রীলঙ্কা। তাদের হাতে এখন যে পরিমাণ পেট্রল বা ডিজেল মজুদ আছে, তা দিয়ে গতকালই শেষ হয়ে যাওয়ার কথা। ফলে এখন কী হবে সে সম্পর্কে কেউ কোনো ধারণা দিতে পারছে না।  এরপর কী হবে তা কেউ জানেন না। ফলে এ সপ্তাহে অচল হয়ে যেতে পারে দেশটি। এর মধ্যে নতুন করে তেলের কোনো শিপমেন্টও আসছে না।

যদিও রাশিয়া থেকে কম দামে তেল কিনে অবস্থা সামাল দিতে চেষ্টা করছে শ্রীলঙ্কা। এ জন্য তেল কিনতে ইতোমধ্যে রাশিয়া রওনা দিয়েছেন শ্রীলঙ্কার দুই মন্ত্রী। ইউক্রেনের সঙ্গে যুদ্ধের আবহে রুশ তেলের দাম অনেকটাই কমেছে। সে কারণেই সস্তায় তেল কিনতে তৎপর শ্রীলঙ্কা। রবিবার রাতে দেশটির রাষ্ট্রীয় প্রতিষ্ঠান সিলন পেট্রোলিয়াম করপোরেশনের (সিপিসি) ট্রেড ইউনিয়নের উচ্চ পদস্থ সূত্রগুলো বলেছেন, দ্রুত ফুরিয়ে যাচ্ছে জ্বালানি তেল। মাত্র ১ হাজার ১০০ টন পেট্রোল এবং ৭ হাজার ৫০০ টন ডিজেল তাদের কাছে মজুদ আছে। এ জ্বালানি দিয়ে পুরো দেশ এক দিনও চলতে পারবে না। গত সপ্তাহে বিদ্যুৎ ও জ্বালানিমন্ত্রী কাঞ্চনা বিজেসেকারা জনগণকে আশ্বস্ত করেছিলেন যে, জ্বালানিবাহী একটি জাহাজ পৌঁছাবে। কিন্তু রবিবার তিনি স্বীকার করেছেন, কখন ওই শিপমেন্ট আসবে সে বিষয়ে চূড়ান্তভাবে তিনি কিছু বলতে পারেন না। এ মাসের শুরুর দিকে এ জাহাজে করে ডিজেল ও পেট্রল  আনার জন্য ৯ কোটি ডলারের বিনিময়ে এলসি খোলা হয়েছে। কিন্তু কেন সে জ্বালানি আসছে না, তা নিয়ে তদন্ত চলছে। মন্ত্রী কাঞ্চনা গত সপ্তাহে বলেছিলেন, পেট্রলবাহী এ শিপমেন্টটি এক দিন বিলম্বে ২৩ জুন পৌঁছাতে পারে। কিন্তু তার এক দিন পরও ওই জাহাজ পৌঁছেনি। কারণ, জ্বালানি বিষয়ক কোম্পানিগুলো পাওনা পরিশোধের জন্য আন্তর্জাতিক গ্যারান্টি চেয়েছে। তারা স্থানীয় ব্যাংকের দেওয়া গ্যারান্টির ওপর নির্ভর করতে পারছে না।

বন্ধ স্কুল, বাড়ি থেকে কাজ করছেন চাকরিজীবীরা : দেশে জ্বালানি সংকট এমন পর্যায়ে পৌঁছেছে যে স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। অফিসের কাজও চলছে বাড়ি থেকে। সাধারণ মানুষকে যৎসামান্য পেট্রল-ডিজেল কেনার জন্য টোকেন দিচ্ছে সেনা। তেল কিনতে মাইলখানেক লম্বা লাইনে দাঁড়াতে হচ্ছে জনতাকে। শ্রীলঙ্কার ফরেন   এক্সচেঞ্জ রিজার্ভ সর্বনিম্ন পর্যায়ে ঠেকেছে, যার ফল ভুগতে হচ্ছে ২ কোটি ২০ লাখ মানুষকে। খাবার, ওষুধ, জ্বালানি কেনারও ক্ষমতা নেই দেশটির।

সর্বশেষ খবর