বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০২২ ০০:০০ টা

গরমে হাঁসফাঁস গোটা ইউরোপ

মাস তিনেক আগে হাড়কনকনে শীতে কাঁপছিল গোটা ইউরোপ। কিন্তু এর মধ্যে বিপরীত অবস্থা দেখছে মহাদেশটির মানুষ। ভয়ংকর তাপপ্রবাহে পুড়ছে পশ্চিম ইউরোপ। গরমের সঙ্গে পাল্লা দিয়ে স্পেন ও পর্তুগালে দাবানলের আগুন দ্রুত ছড়িয়ে পড়ছে। দু-একদিনের মধ্যে তাপমাত্রা রেকর্ড উচ্চতার কাছাকাছি চলে যাওয়ার শঙ্কা করছেন আবহাওয়াবিদরা। চরম তাপমাত্রার কারণে পর্তুগালের মূল ভূখণ্ডের প্রায় সবটাতেই রেড অ্যালার্ট জারি রয়েছে।

আইপিএমএ আবহাওয়া প্রতিষ্ঠান লিসবনের উত্তর-পূর্বে কেন্দ্রীয় সান্তারেম জেলায় তাপমাত্রা ৪৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে। দেশটির রের্কর্ড ৪৭.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা এর আগে নথিভুক্ত করা হয়েছিল সেই ২০০৩ সালে।

বিশ্ব আবহাওয়া সংগঠন মঙ্গলবার সতর্ক করে দিয়ে বলেছে, তাপপ্রবাহ ছড়িয়ে পড়ছে এবং ইউরোপের বিশাল অংশজুড়ে তা বাড়ছে। পশ্চিম ইউরোপে এবার নিয়ে এক মাসেরও কম সময়ের মধ্যে দ্বিতীয়বার তাপপ্রবাহ শুরু হয়েছে। এতে আলপসের হিমবাহ হুমকিতে পড়েছে এবং খরা পরিস্থিতির অবনতি হওয়ার আশঙ্কা করা হচ্ছে। স্পেনের এইএমইটি আবহাওয়া দফতর বলেছে, এবারের তাপমাত্রা ২০২১ সালের আগস্টে গোটা স্পেনের তাপমাত্রার রেকর্ড ৪৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসও ছাড়িয়ে যেতে পারে। আর কেবল রাজধানী মাদ্রিদেই তাপমাত্রা হতে পারে ৪০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে ঘন ঘন তাপপ্রবাহ হচ্ছে এবং সময়ের সঙ্গে সঙ্গে বিশ্ব উষ্ণায়ন বেড়ে তাপপ্রবাহ আরও তীব্র হতে পারে বলে আশঙ্কা আছে। এ বছর ফেব্রুয়ারির এক জাতিসংঘ প্রতিবেদন বলছে, মনুষ্য-সৃষ্ট জলবায়ু পরিবর্তন খরা বাড়িয়ে দিচ্ছে এবং আগামী ২৮ বছরে চরম দাবানলের সংখ্যা ৩০ শতাংশ বেড়ে যাওয়ার আশঙ্কা আছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর