সোমবার, ৮ আগস্ট, ২০২২ ০০:০০ টা

তাইওয়ান প্রণালি থেকে চীনের মহড়া পীত সাগরে

তাইওয়ান প্রণালি থেকে চীনের মহড়া পীত সাগরে

চীনের সামরিক মহড়ার পরিপ্রেক্ষিতে সতর্ক প্রস্তুতি তাইওয়ানের -এএফপি

মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পরই সামরিক মহড়া শুরু করেছে চীন। আর এটা চীনের এযাবৎকালের সবচেয়ে বড় সামরিক মহড়া। তাইওয়ান প্রণালিতে হওয়া সেই মহড়া গতকাল শেষ হয়েছে। তবে সেখানেই থামছে না চীন। নতুন করে সে অভিযান এখন চলবে পীত সাগড়ে। শনিবার থেকে শুরু হয়েছে এ মহড়া। চলবে ১৫ আগস্ট পর্যন্ত।

পেলোসির তাইওয়ান সফরে ক্ষুব্ধ বেইজিং ওয়াশিংটনের সঙ্গে কয়েকটি সংলাপ ও সহযোগিতা চুক্তি বাতিল করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো জলবায়ু পরিবর্তন ও প্রতিরক্ষা সংলাপ। চীনের যেসব যুদ্ধবিমান তাইওয়ানকে ঘিরে মহড়া চালাচ্ছে, সে বিমানগুলোর একটি ভিডিও প্রকাশ করা হয়েছে দেশটির জাতীয় মিডিয়ায়।

ভিডিওটি টুইট করে চীনের জাতীয় মিডিয়া গ্লোবাল টাইমসের তরফে লেখা হয়েছে, ‘তাইওয়ান ঘিরে যে মহড়া চালানো হচ্ছে, তার কিছু ঝলক। শতাধিক যুদ্ধবিমান ব্যবহার করা হচ্ছে এ মহড়ায়। তাছাড়া চীনের নতুন যুদ্ধবিমান ওয়াইইউ২০ও কাজে লাগানো হচ্ছে।’ শুধু বিমানেই শেষ নয়, ভিডিওটিতে দেখা যাচ্ছে প্রস্তুতি নিচ্ছে সেনা। মিসাইল ছোড়ার দৃশ্যগুলোও তুলে ধরা হয়েছে ভিডিওতে। বিশেষজ্ঞদের মতে, এ ভিডিও প্রকাশ করে তাইওয়ানকে হুঁশিয়ারি দিচ্ছে চীন।

তাইওয়ান প্রণালি বিশ্বের অন্যতম ব্যস্ত জলপথ। সে এলাকা দিয়ে জাহাজ চলাচলের ওপরে নিষেধাজ্ঞা দিয়েছে চীন। বেইজিংয়ের তরফে জানানো হয়েছিল, পেলোসির সফরের ফলে চীনের সার্বভৌমত্বে আঘাত লেগেছে। তাইওয়ান চীনের অবিচ্ছেদ্য অংশ, এমনটাই মনে করেন সে দেশের নেতৃত্ব। প্রয়োজনে সামরিক আক্রমণ করে ওই ভূখন্ডের দখল নেওয়া হবে, এমনটাও বলেছে চীনা কর্তৃপক্ষ।

উত্তেজনার মধ্যেই মারা গেলেন তাইওয়ানের মিসাইল প্রকল্পের প্রধান : চীন যখন মরিয়া হয়ে তাইওয়ানকে ঘিরে সামরিক মহড়া চালাচ্ছে ঠিক সে সময়ে হঠাৎ মারা গেলেন তাইওয়ানের ক্ষেপণাস্ত্র প্রকল্পের প্রধান ইয়াং লি শিং। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এমন শীর্ষ কর্মকর্তার মৃত্যুতে দেশটিতে চাঞ্চল্য ছড়িয়েছে। যদিও দুটো ঘটনার মধ্যে কোনো সম্পর্ক নেই। জানা গেছে, হৃদরোগে আক্রান্ত হয়েই মারা গেছেন তিনি। এ সময় দক্ষিণ তাইওয়ানের একটি হোটেলে ছিলেন লি শিং।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ৫৭ বছরের এই বিজ্ঞানীর মৃত্যু ঘিরে স্বভাবতই প্রশ্ন উঠতে শুরু করেছে। তবে তাইওয়ান সরকারের প্রাথমিক তদন্ত বলছে, হোটেলের রুমে প্রাথমিকভাবে কাউকে ঢুকতে দেখা যায়নি। জানা গেছে, ইয়াং লি শিংয়ের দেহে ইতোমধ্যেই একটি স্টেন্ট বসানো ছিল। এ ছাড়া আগে থেকেই হার্টের সমস্যা ছিল বলে জানিয়েছে তাঁর পরিবার।

সর্বশেষ খবর