মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০২২ ০০:০০ টা

দুর্নীতি মামলায় সু চির আরও ছয় বছরের কারাদন্ড

দুর্নীতির মামলায় মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিকে আরও ছয় বছরের কারাদন্ড দিয়েছেন দেশটির সেনাশাসিত একটি আদালত। সু চিকে ইতোমধ্যে কয়েকটি মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় ১১ বছরের কারাদন্ড দেওয়া হয়েছে। গতকাল সু চিকে দুর্নীতির চারটি মামলায় দোষী সাব্যস্ত করে সাজা ঘোষণা করা হয়। সু চির বিরুদ্ধে সামরিক জান্তা সরকার দুর্নীতি থেকে শুরু করে নির্বাচনে জালিয়াতিসহ অন্তত ১৮টি অপরাধের অভিযোগ এনেছে।

সব অভিযোগ প্রমাণিত হলে সর্বমোট ১৯০ বছরের কারাদন্ড হতে পারে তাঁর। নোবেল বিজয়ী সু চি গত বছরের ফেব্রুয়ারিতে সামরিক বাহিনীর হাতে গ্রেফতারের পরপরই ক্ষমতাচ্যুত হন। এর পর থেকে রাজধানীর অজ্ঞাত স্থানে গৃহবন্দি অবস্থায় রাখা হয়।

উল্লেখ্য, অভ্যুত্থানের পর মিয়ানমারজুড়ে ব্যাপক বিক্ষোভ দেখা দেয়। তাদের বিরুদ্ধে নির্মম অভিযান চালায় সেনাবাহিনী। স্থানীয় মনিটরিং গ্রুপের মতে, এতে কমপক্ষে ২ হাজার মানুষ মারা গেছে। গ্রেফতার করা হয়েছে ১৭ হাজার মানুষকে। সেখানে কমপক্ষে ৩০ বছর গণতন্ত্রের মুখ হয়ে আছেন সু চি। কিন্তু তাঁকে যে ছয় বছরের জেল দেওয়া হলো, তাতে তিনি আগামী বছর অনুষ্ঠেয় নির্বাচন করতে পারবেন বলে মনে হয় না।

সর্বশেষ খবর