রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

পুতিনের পরমাণু অস্ত্র ব্যবহারের হুমকি

নড়েচড়ে বসেছে ইইউ হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

পুতিনের পরমাণু অস্ত্র ব্যবহারের হুমকি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ইউক্রেনে পরমাণু অস্ত্র ব্যবহারের হুমকিকে গুরুত্বের সঙ্গেই নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সংস্থাটির পররাষ্ট্রবিষয়ক প্রধান জোপেস বোরেল বিষয়টি নিশ্চিত করেছেন।

বোরেল বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, এটা ভয়ংকর সময়। রাশিয়ার আংশিক সেনা সমাবেশের নির্দেশ এবং ইউক্রেনের চার অঞ্চলে গণভোট আয়োজনের সিদ্ধান্তের পর বোরেল এসব কথা বলেন।

ইউক্রেনে খানিকটা অসুবিধায় আছে রাশিয়ার সেনাবাহিনী। বোরেল বলেন, ‘হঠাৎ করেই এই ভয়ংকর মুহূর্ত এসে গেছে, কারণ রাশিয়ার সেনাবাহিনী কোণঠাসা এবং পুতিন পরমাণু অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছেন।’

চলতি সপ্তাহে এক ভাষণে পুতিন হুঁশিয়ারি দিয়েছিলেন, প্রয়োজনে ইউক্রেনে রাশিয়ার হাতে থাকা সব ধরনের অস্ত্র ব্যবহার করা হবে। আর বিষয়টির গুরুত্ব বোঝাতে তিনি বলেছেন, তিনি এ বিষয়ে মোটেও তামাশা করছেন না। মানে পরমাণু অস্ত্রের ব্যবহারেও তিনি সিরিয়াস!

হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের : গত কয়েক মাস ধরে রাশিয়াকে ইউক্রেনের ওপর পরমাণু অস্ত্র ব্যবহারের পরিণতি সম্পর্কে হুঁশিয়ার করে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র। অন্যদিকে, মস্কো ওয়াশিংটনকে নিজের পরমাণু রেডলাইন সম্পর্কে উপদেশ দিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক আমেরিকার একজন কর্মকর্তা ওয়াশিংটন পোস্টকে জানিয়েছেন, বাইডেন প্রশাসন প্রকাশ্যে উদ্দেশ্যমূলকভাবে রাশিয়াকে পরমাণু ব্যবহারের পরিণতি সম্পর্কে সতর্ক করেছে।

এ ছাড়া, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, এ ধরনের হামলা হলে যুদ্ধের চেহারা পাল্টে যাবে। সম্প্রতি আমেরিকার একটি গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে প্রেসিডেন্ট বাইডেন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, রাশিয়া যদি ইউক্রেনে পরমাণু অস্ত্র ব্যবহার করে তাহলে তারা সারা বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে পড়বে। ওই সাক্ষাৎকারে তিনি আরও বলেছিলেন, রাশিয়া পরমাণু অস্ত্র ব্যবহার করলে তার জবাব প্রেক্ষাপট অনুযায়ী হবে।

বাইডেনের এই হুঁশিয়ারির জবাবে প্রেসিডেন্ট পুতিনের মুখপাত্র সাংবাদিকদের বলেছিলেন, রাশিয়ার পরমাণু অস্ত্র ব্যবহারের ডকট্রিন পড়ে দেখুন সেখানে সব লেখা আছে। পরমাণু অস্ত্র ব্যবহার সম্পর্কিত ডকট্রিনে বলা হয়েছে- রাশিয়া যদি অস্তিত্বের হুমকির মুখে পড়ে কিংবা নিজে ও মিত্র কোনো দেশ হামলার সম্মুখীন হলে রাশিয়ার সামরিক বাহিনী পরমাণু অস্ত্র ব্যবহার করতে পারবে।

সর্বশেষ খবর