বুধবার, ৩০ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

এমন আন্দোলন বহুদিন দেখেনি চীন

এমন আন্দোলন বহুদিন দেখেনি চীন

চীনে লকডাউন বিরোধী আন্দোলনে সক্রিয় নারীরাও -বিবিসি

চীনে ক্রমশই জোরালো হচ্ছে কভিড লকডাউনবিরোধী আন্দোলন। সঙ্গে তা প্রেসিডেন্ট শি জিন পিংয়ের পদত্যাগের দাবি চেয়ে আন্দোলনেও রূপ নিচ্ছে। আন্দোলনে অংশ নিচ্ছে শিক্ষার্থীরাও। তাদের দখলে রাজপথ, হাতে রয়েছে ‘প্রেসিডেন্ট নিপাত যাক’ স্লোগানের প্লাকার্ড। পাশাপাশি তাদের দাবি, ‘হয় স্বাধীনতা, না হয় মৃত্যু’। এদিকে, আন্দোলনকারী শিক্ষার্থীদের মিছিলে গুলি চালানোরও অভিযোগ উঠেছে।

চীনের এই প্রতিবাদ ১৯৮৯ সালের তিয়েনআনমেন বিক্ষোভের স্মৃতি উসকে দিচ্ছে বলেও অনেকের দাবি। ১৯৮৯ সালের এপ্রিলে কমিউনিস্ট পার্টির অভ্যন্তরীণ দুর্নীতির বিরুদ্ধে এবং গণতান্ত্রিক সংস্কার, সংবাদপত্রের স্বাধীনতা, বাকস্বাধীনতা, সংঘবদ্ধতার স্বাধীনতা, সামাজিক সাম্য, অর্থনৈতিক সংস্কারের দাবি নিয়ে রাস্তায় নামে সাধারণ মানুষ। সেই প্রতিবাদেও তরুণরাই ছিল মুখ্য। কিন্তু সেই বিক্ষোভকে কঠোরভাবে দমন করেছিল তৎকালীন কমিউনিস্ট সরকার। সরকারের চালানো গুলিতে মারা যায় হাজারেরও বেশি মানুষ।

তবে এবারের আন্দোলনের প্রতিচ্ছবি সামাজিক গণমাধ্যমে ছড়িয়ে পড়েছে।কী দাবি আন্দোলনকারী শিক্ষার্থীদের : চীনা মিডিয়া সূত্রে জানা গেছে, এখনো পর্যন্ত মোট ১৬টি শহরে এই আন্দোলন ছড়িয়ে পড়েছে। সোমবার মধ্যরাত পর্যন্ত মোমবাতি মিছিলও করা হয় সাংহাই প্রদেশের একাধিক অঞ্চলে। মিছিলে অংশগ্রহণকারী এক শিক্ষার্থীর কথায়, ‘আমরা সবাই সাংহাইয়ে লকডাউন দেখেছি। আমরা পরিবারসহ দিনের পর দিন গৃহবন্দি ছিলাম। ঠিক যেন লৌহ কারাগারে বন্দি। অবশেষে যখন আমরা কভিড থেকে মুক্তি পেলাম তখন প্রশাসন দায় ঝেড়ে ফেলল। সরকারের গাফিলতির জন্যই চীনে কভিডের প্রকোপ বেড়েছে। তার বক্তব্য, আমরা তার জন্য কেন ভুক্তভোগী হব? এই লকডাউন আর সহ্য করা সম্ভব নয়। প্রথমে আমি ভেবেছিলাম আমি একাই এমনটা ভাবী। তবে আজ আমরা একসঙ্গে এই প্রতিবাদে শামিল হয়েছি। আমরা চাই প্রেসিডেন্ট শি জিন পিংয়ের পদত্যাগ।’

বিশেষজ্ঞদের দাবি, প্রকাশ্যে চীনা প্রেসিডেন্টের বিরুদ্ধে ‘নিপাত যাও’ স্লোগান দেওয়ার ঘটনা রীতিমতো নজিরবিহীন। লকডাউন ইস্যুতে বিক্ষোভ চলছে চীনা কমিউনিস্ট পার্টির বিরুদ্ধেও।

চীনকে জাতিসংঘের আহ্বান : শান্তিপূর্ণ বিক্ষোভে অংশ নেওয়া জনসাধারণকে গ্রেফতার না করতে চীনের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। দেশব্যাপী ছড়িয়ে পড়া বিক্ষোভের লাগাম টেনে ধরতে দেশটি চেষ্টা চালানোর প্রেক্ষাপটে সোমবার জাতিসংঘ এই আহ্বান জানায়।

সর্বশেষ খবর