বুধবার, ২১ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

বিদায়ী বছরে আলোড়ন ফেলা ঘটনা

বিদায়ী বছরে আলোড়ন ফেলা ঘটনা

আর সপ্তাহ দেড়েক বাকি। বিদায় নিচ্ছে ঘটনাবহুল ২০২২ সাল। বছরের শুরুই হয়েছিল তৃতীয় বিশ্বযুদ্ধের আবহে। তার ঘানি চলবে আগামী বছর বা তার পরের বছরেও। এর বাইরেও অনেক ঘটনা ঘটেছে এ বছর। যুদ্ধের পাশাপাশি হিংসা ও হয়রানি-সংক্রান্ত অনেক খবর সারা বিশ্ব থেকে শিরোনাম ছিল। বছরের শেষটা আলোড়িত করে আর্জেন্টিনার বিশ্বকাপ জয়। মাঝে দীর্ঘ সময় ধরে চলছে ইরানে চলমান বিক্ষোভ ও আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখল। এখন দেখা যাক ২০২২ সালের সেই বিষয়গুলো বিশ্বে আলোচনার বিষয় হয়ে উঠেছিল।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ : রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ সারা বিশ্বের দৃষ্টি আকর্ষণ করে। ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেন আক্রমণ করে। রাশিয়ার হামলায় ইউক্রেনের অনেক শহর ধ্বংস হয়ে গেছে। বছর ধরে চলা এ যুদ্ধ এখন পারমাণবিক যুদ্ধের হুমকিও বহন করছে।  ইরানে তিন মাস ধরে চলছে বিক্ষোভ : মাহসা আমিনির মৃত্যুর পর ইরানে হিজাবের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভ কতটা ব্যাপক ছিল তা থেকে বোঝা যায়, নিরাপত্তা বাহিনীর অভিযানে বহু শিশু, মহিলা ও বিক্ষোভকারী নিহত হন। হাজার হাজার বিক্ষোভকারীকে আটকও করা হয়।

তালেবানের রাজত্ব : আফগানিস্তানে তালেবান শাসনের পর পরিস্থিতি সম্পূর্ণ পাল্টে গেছে। মার্কিন সেনা প্রত্যাহারের পর তালিবানরা আফগানিস্তান দখল করে নেয়। এরপর  থেকেই বন্ধ হয়ে গেছে নারী শিক্ষা। 

শ্রীলঙ্কায় অর্থনৈতিক সংকট : শ্রীলঙ্কা জুনে তৎকালীন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে সংসদকে বলেছিলেন, অর্থনীতি ভেঙে পড়েছে, দেশটি প্রয়োজনীয় পণ্যগুলোর জন্য অর্থ প্রদান করতে অক্ষম। এর পরই শ্রীলঙ্কায় ব্যাপক বিক্ষোভ হয়।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু : যুক্তরাজ্য এবং অন্যান্য কমনওয়েলথ রাজ্যের রানি এবং সবচেয়ে দীর্ঘজীবী এবং দীর্ঘতম সময় রাজত্বকারী ব্রিটিশ শাসক দ্বিতীয় এলিজাবেথ, স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসেলে গত ৮ সেপ্টেম্বরে ৯৬ বছর বয়সে মারা যান।

 রানি এলিজাবেথ ১৯৫২ সালে সিংহাসনে আসীন হন এবং তার জীবদ্দশায় বিশাল সামাজিক পরিবর্তনের সাক্ষী হয়ে ছিলেন। পরে তার বড় ছেলে ৭৩ বছর বয়স্ক রাজা তৃতীয় চার্লস ১৪টি কমনওয়েলথ রাষ্ট্রের প্রধান হয়েছেন।

বিশ্বকাপ ফুটবল : কাতারে গত নভেম্বরে শুরু হয়ে ডিসেম্বরের মাঝ পর্যন্ত চলে বিশ্বকাপ। বলা হচ্ছে, এই আয়োজন যে কোনো খেলার চেয়ে ব্যয়বহুল। এমন কি ১৯৩০ সাল থেকে বিশ্বকাপ শুরু হওয়ার পর যত অর্থ খরচ হয়েছে কাতার বিশ্বকাপে তার চেয়ে বেশি খরচ হয়েছে। যার পরিমাণ প্রায় ২২০ বিলিয়ন মার্কিন ডলার। এবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে মেসির আর্জেন্টিনা।

সর্বশেষ খবর