সোমবার, ২৬ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

২০২২-এ সেরা মহাকাশ বিস্ময়

২০২২-এ সেরা মহাকাশ বিস্ময়

হাজার বছর ধরে মানুষের অপার বিস্ময়ের নাম মহাকাশ। লক্ষ   কোটি বছরেও মানুষ এর বিন্দুটুকু জানতে পারেনি। তারপরও অসীমের খোঁজই করে চলেছে মানুষ। ২০২২ সালে মহাকাশ গবেষণার মোড় ঘোরাল জেমস ওয়েব টেলিস্কোপ। তাতে ধরা পড়ল ১৩ বিলিয়ন বা ১৩০০ কোটি বছর আগের ছবি। মহাকাশ বিজ্ঞানের এমনই ৫ খবর জানিয়েছে বিবিসি।

১৩০০ কোটি বছর আগের দৃশ্য : ২০২১ সালের বড়দিনে মহাকাশের উদ্দেশে পাড়ি দিয়েছিল জেমস ওয়েব টেলিস্কোপ। বছর ঘোরার আগেই সে যা দিয়েছে এতকালও কেউ তা দিতে পারেনি। ব্রহ্মা- সৃষ্টির সময়ের অর্থাৎ ১৩০০ কোটি বছর আগে মহাবিশ্ব কেমন ছিল তার ছবি পাঠিয়েছে। এটিই এখন পর্যন্ত বিজ্ঞানে সবচেয়ে বড় চমক। ১৩৭০ কোটি বছর আগে বিগ ব্যাং-এ সৃষ্টি হয়েছে ব্রহ্মাণ্ডের। তার মাত্র ৬০ কোটি বছর পরে একটি ছবি ধরা পড়েছে জেমস ওয়েব টেলিস্কোপে।

মহাকাশের শব্দ : শব্দই ব্রহ্ম। মহাকাশের অসীমেও রয়েছে শব্দ। ২০২২ সালেই কৃষ্ণগহ্বর বা ব্যাক হোল থেকে অস্ফুট গোঙানির মতো শব্দ টুইট করে জানিয়েছিল নাসা। কিন্তু মহাশূন্যে শব্দ রয়েছে? মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ব্যাখ্যা দিয়েছিল, ‘মহাশূন্যে শব্দতরঙ্গ পরিবাহিত হওয়ার মতো কোনো মাধ্যম নেই।  কিন্তু একটি ছায়াপথ-পুঞ্জের মধ্যে বিপুল পরিমাণে রয়েছে গ্যাস। সেখানেই মিলেছে শব্দের খোঁজ।’ পৃথিবী থেকে ২৩ কোটি ৫০ লাখ আলোকবর্ষ দূরে রয়েছে ‘পার্সিয়াস ক্লাস্টার’। রয়েছে হাজার হাজার ছায়াপথ ও লাখ লাখ ডিগ্রি উষ্ণতায় ফুটন্ত গ্যাস। অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করেই শোনা যেতে পারে সেই শব্দ। তবে তা খালি কানে শোনা সম্ভব নয়। 

পৃথিবীর যমজ : পৃথিবীর মতোই একাধিক গ্রহ খুঁজে পেয়েছে নাসা। সৌরমণ্ডলের বাইরে দুই এক্সোপ্যানেটে রয়েছে পানির ভাণ্ডার। পৃথিবী থেকে ২১৮ আলোকবর্ষ দূরে রয়েছে লিরা তারামণ্ডল। যার গ্রিক ভাষায় অর্থ বীণা। ওই দুটি গ্রহের মধ্যে রয়েছে পানি। পৃথিবীর সঙ্গে বিস্তর মিল রয়েছে এই গ্রহের।

নেপচুনের ঝকঝকে ছবি : নেপচুনের এক গুচ্ছ ছবি তুলে পাঠিয়েছে জেমস ওয়েব। গত ৩০ বছরে সৌরজগতের শেষ গ্রহটির এত সুস্পষ্ট, ঝকঝকে ছবি আর পাওয়া যায়নি। জেমস ওয়েবের নতুন এই ছবিগুলো নিয়ে তাই মহাকাশ বিজ্ঞানীদের মধ্যে কৌতূহল তৈরি হয়েছে। 

তাক লাগানো মহাজাগতিক ছবি : জেমস ওয়েব স্পেস টেলিস্কোপে তোলা এই ছবিতে দেখা গেছে ক্যারিনা নেবুলা নিহারীকার নক্ষত্রপুঞ্জ এবং কিছু তারকা। এর আগে এই ছায়াপথ ছিল অস্পষ্ট। ক্যারিনা নেবুলা হলো মহাকাশের বৃহত্তম এবং উজ্জ্বলতম নিহারীকাগুলোর একটি। এটির অবস্থান পৃথিবী থেকে কমবেশি ৭ হাজার ৬০০ আলোকবর্ষ দূরে। একগুচ্ছ নক্ষত্রের সমষ্টিতে তৈরি এক একটি নিহারীকা।

সর্বশেষ খবর