শিরোনাম
বুধবার, ২৫ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

মোদির তথ্যচিত্র বিতর্কে মুখ খুলল ওয়াশিংটন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে বিতর্কিত বিবিসি তথ্যচিত্র প্রসঙ্গে এবার মুখ খুলল যুক্তরাষ্ট্র সরকার। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস জানিয়েছেন, ওই তথ্যচিত্র সম্পর্কে খুব বেশি জানা নেই তাদের। ভারতে নানা বিষয়ে যা কিছু সিদ্ধান্ত নেওয়া হয়, তাঁকে যথেষ্ট গুরুত্ব দেয় আমেরিকা। প্রসঙ্গত, বিবিসির ওই তথ্যচিত্রে গুজরাট দাঙ্গার সঙ্গে প্রধানমন্ত্রীর সংযোগ নিয়ে একাধিক বিতর্কিত তথ্য প্রকাশ করা হয়েছে। ইতোমধ্যেই ভারতে নিষিদ্ধ করে দেওয়া হয়েছে এ তথ্যচিত্রটি। সাংবাদিক সম্মেলনে নেড প্রাইসকে বিবিসি তথ্যচিত্র নিয়ে প্রশ্ন করা হয়। উত্তরে তিনি জানান, ‘যে তথ্যচিত্রের কথা বলছেন, সেটা নিয়ে বিশেষ কিছু জানা নেই। তবে ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্ক প্রসঙ্গে অনেক কিছু জানি। দুই দেশের গণতন্ত্রে প্রচুর মিল রয়েছে।

রাজ্যে রাজ্যে দেখানোর উদ্যোগ বিরোধীদের : গুজরাট দাঙ্গা নিয়ে তৈরি বিবিসির তথ্যচিত্রকে কেন্দ্র করে ভারতের বিভিন্ন রাজ্যে রাজনীতি উত্তপ্ত হয়ে উঠছে। কেরালার বামপন্থি ও কংগ্রেসিরা রাজ্যের সব জেলায় ওই তথ্যচিত্র দেখানোর সিদ্ধান্ত নিয়েছে। এ উদ্যোগ ঠেকাতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরলিধরন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নকে তৎপর হতে অনুরোধ করেছেন। রাজ্যের বিজেপি সভাপতি কে সুরেন্দ্রনও মুখ্যমন্ত্রীকে বলেছেন, কোনোভাবেই যেন তথ্যচিত্রটি দেখানোর অনুমতি না দেওয়া হয়। এতে ধর্মীয় উত্তেজনা বাড়বে।

সোমবার হায়দরাবাদ কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে বড় পর্দা টাঙিয়ে ওই তথ্যচিত্র ‘ইন্ডিয়া: দ্য মোদি কোশ্চেন’ দেখানো হয়। উদ্যোগ নিয়েছিল ‘স্টুডেন্টস ইসলামিক অর্গানাইজেশন’ ও ‘ফ্র্যাটার্নিটি মুভমেন্ট’ নামে দুটি ছাত্রসংগঠন।

সর্বশেষ খবর