শনিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রের আকাশে চীনের রহস্যজনক বেলুন

যুক্তরাষ্ট্রের আকাশে চীনের রহস্যজনক বেলুন

যুক্তরাষ্ট্রের আকাশে সন্দেহভাজন চীনা নজরদারি বেলুন শনাক্ত করা হয়েছে। বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন। বলা হয়েছে, চীনা এ গোয়েন্দা বেলুন যুক্তরাষ্ট্রের ‘অত্যন্ত সংবেদনশীল’ সামরিক ও পারমাণবিক স্থাপনার ওপর দিয়ে উড়ছে। এ ঘটনার পর অবশ্য নড়েচড়ে বসেছে মার্কিন প্রশাসন। রহস্যজনক এ বেলুনটিকে কী করা হবে তা নিয়ে এখন চিন্তিত মার্কিন প্রশাসনের কর্তাব্যক্তিরা।

প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, তারা নিশ্চিত ‘অনেক বেশি ওপর দিয়ে উড়ে যাওয়া এ নজরদারি বেলুনটি’ চীনের। এটি সম্প্রতি পশ্চিমাঞ্চলীয় রাজ্য মন্টানার আকাশে দেখা গেছে। কিন্তু সামরিক নেতারা একে গুলি করে ভূপাতিত করার সিদ্ধান্ত থেকে সরে আসেন এটির ধ্বংসাবশেষ পড়ার ঝুঁকি নিয়ে উদ্বেগ থাকার কারণে। এ বিষয়ে চীন এখনো কোনো মন্তব্য করেনি। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে চলমান পরিস্থিতি সম্পর্কে জানানো হয়েছে।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, বুধবার মন্টানার বিলিংস শহরের আকাশে দেখা যাওয়ার আগে এটি আলাস্কার অ্যালেউটিয়ান দ্বীপপুঞ্জ এবং কানাডার মধ্য দিয়ে উড়ে এসেছে। নাম প্রকাশ না করার শর্তে একজন ঊর্ধ্বতন প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন যে, সরকার এফ-২২ এর মতো ফাইটার জেট তৈরি রেখেছে এই ভেবে যে যদি হোয়াইট হাউস এটিকে গুলি করে ভূপাতিত করার নির্দেশ দেয়। প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এবং মার্কিন জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলিসহ শীর্ষ সামরিক নেতারা বুধবার হুমকি মূল্যায়ন করতে বৈঠক করেছেন। সে সময় ফিলিপিন্স সফরে ছিলেন অস্টিন। উড়ন্ত ধ্বংসাবশেষ মাটিতে থাকা মানুষের জন্য কতটা হুমকির হতে পারে তা চিন্তা করেই ‘সহিংস কোনো সামরিক পদক্ষেপ’ না নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

প্রতিরক্ষা বিষয়ক কর্মকর্তারা অবশ্য বলেছেন যে, মার্কিন গুরুত্বপূর্ণ কোনো গোয়েন্দা তথ্য ফাঁস হওয়ার মতো কোনো ‘উল্লেখযোগ্যভাবে হুমকির’ আশঙ্কা নেই। কারণ আমেরিকান কর্মকর্তারা ‘ভালোভাবেই জানেন যে এই বেলুনটি কোথায় এবং এটি ঠিক কোথায় যাচ্ছে’। তিনি আরও বলেন, বাণিজ্যিক বিমান সংস্থাগুলোর ব্যবহৃত উচ্চতার তুলনায় বেলুনটি অনেক ওপরে থাকায় সেটি বেসামরিক বিমান চলাচলের জন্য কোনো হুমকি বয়ে আনবে না।

সর্বশেষ খবর