বুধবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বিশ্বে রোজ কতবার ভূমিকম্প হয়?

সারা বিশ্বে প্রতিদিন প্রায় গড়ে ১৩৮ বার ভূমিকম্প হয়। ২০২২ সালে ৪৯ হাজার ৮৩১টি ভূমিকম্প রেকর্ড করা হয়েছিল। এক বছরে প্রায় ১৩০টি এমন ভূমিকম্প হয়, যার তীব্রতা রিখটার স্কেলে ৬-এর বেশি। যে কারণে বাকি ভূমিকম্পগুলো মৃদু কম্পনের মতো হয়। বিশ্বের যেসব স্থানে সবচেয়ে বেশি ভূমিকম্প হয় তার মধ্যে রয়েছে জাপান, আমেরিকা, ইন্দোনেশিয়া, ফিজি। তুরস্কে যে ভূমিকম্প হয়েছে তার তীব্রতা বছরে একবার বা বহু বছরে একবার হয়। কোয়াকট্রেকার ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, এশিয়ায় প্রতিদিন প্রায় ছয়-সাতটি ভূমিকম্প হয়। গত মাসে এশিয়ায় ১৮২টি ভূমিকম্প রেকর্ড করা হয়। গোটা পৃথিবী এক বছরে ২ হাজার ৬২২ বার কেঁপেছে। এশিয়ায়, জাপানে প্রতিদিনই ভূমিকম্প হয়। কিন্তু সেগুলোর কম্পন হালকা। জাপানে বেশিরভাগ বাড়ি এমনভাবে তৈরি করেছে যাতে ভূমিকম্পে তাদের খুব একটা ক্ষতি না হয়।

বিশ্বব্যাপী ভূমিকম্পের রেকর্ড রাখার সংস্থা ইউএসজিএসের মতে, অ্যান্টার্কটিকার ভৌগোলিক অবস্থান এমন যে পৃথিবীর অভ্যন্তরে থাকা টেকটোনিক প্লেট সেখানে খুব একটা সক্রিয় নয়। সেখানে খুব কম ভূমিকম্প হয়। তবে সেখানে যে একেবারেই ভূমিকম্প হয় না তা নয়।

সাধারণত ভয়ঙ্কর ভূমিকম্পের তীব্রতা ০৬ থেকে ০৮-এর মধ্যে হয়। ২০২২ সালে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প হয়েছিল মেক্সিকোর মিচোয়াকনে। এর তীব্রতা ছিল সর্বোচ্চ ৭.৬।

 

সর্বশেষ খবর