বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
চরম নিরাপত্তাহীনতা যুক্তরাষ্ট্রে

নির্বিচার গুলিতে ৪৫ দিনে প্রাণহানি ১১৭ আহত ২৯৩

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

যুক্তরাষ্ট্রে চলতি বছরে ১৪ ফেব্রুয়ারি, ভালোবাসা দিবস পর্যন্ত ৪৫ দিনে ‘নির্বিচার গুলির ঘটনা ঘটেছে ৭২টি। এসব ঘটনা ঘটেছে দেশটির শিক্ষাঙ্গন, জনপদ, সড়ক-মহাসড়ক, সুপার মার্কেটসহ বিভিন্ন স্থানে। এতে মারা গেছেন ১১৭ জন। আহত হয়েছেন ২৯৩ জন। দৈনিক গড়ে দেড়টির অধিক বন্দুক হামলায় আমেরিকানরা চরম নিরাপত্তাহীনতায় দিনাতিপাত করছেন। বন্দুক হামলার ঘটনায় গোটা কম্যুনিটি সন্ত্রস্ত। ঘর থেকে বের হওয়ার পর কেউই অক্ষত অবস্থায় ফেরার নিশ্চয়তা পাচ্ছেন না। বিভিন্ন স্থানে পুলিশের টহল বাড়ানো হলেও নির্বিচার গুলির ঘটনা কমানো যাচ্ছে না। এর পরিপ্রেক্ষিতে ১৪ ফেব্রুয়ারি ‘ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব কাউন্টিজ’-এর উদ্দেশে প্রেসিডেন্ট জো বাইডেন গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, ‘আমি এমন কিছু বলতে যাচ্ছি যা সবসময়ই বিতর্ক তৈরি করে।

৫০ অথবা ৭০টি বুলেট ধারণ করে এমন ম্যাগাজিনের ‘অ্যাসোল্ট অস্ত্র’-এর প্রয়োজন নেই। এর কোনো যুক্তিও থাকতে পারে না।’ মিশিগান স্টেট ইউনিভার্সিটির ক্যাম্পাসে সোমবার রাতে এক বন্দুকধারীর নির্বিচার গুলিতে তিন ছাত্র নিহত এবং পাঁচজন আহত হওয়ার ঘটনা উল্লেখ করে তিনি বলেন, আমি আবারও সবার প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছি বন্দুক নিয়ন্ত্রণ আইন কঠোর করার জন্যে। প্রেসিডেন্ট সোমবার রাতেই মিশিগান স্টেটের গভর্নর গ্রিচেন হুইটমারের সঙ্গেও কথা বলেছেন।

উল্লেখ্য, এই বন্দুক হামলা হয় ফ্লোরিডার পার্কল্যান্ডে মারজোরি স্টোনম্যান ডগলাস হাইস্কুলে নির্বিচার গুলিতে শিক্ষার্থীসহ ১৭ জনকে হত্যার পঞ্চম বর্ষপূর্তির দিনে। মঙ্গলবারও নির্বিচার গুলিবর্ষণে পেনসিলভেনিয়ায় চারজন আহত হওয়ার খবর এসেছে। যুক্তরাষ্ট্রে নির্বিচার গুলিবর্ষণে হত্যাযজ্ঞের তালিকা সংরক্ষণ করে ‘গান ভায়োলেন্স আর্কাইভ’ (জিভিএ) নামে একটি সংস্থা।

সর্বশেষ খবর