বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
আবার শুরু ঠাণ্ডা যুদ্ধ

পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি স্থগিত করল রাশিয়া

পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি স্থগিত করল রাশিয়া

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যকার পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি ‘নিউ স্টার্ট’ স্থগিতের ঘোষণা দিয়েছেন ভ্লাদিমির পুতিন। গতকাল বার্ষিক ‘স্টেট অব দ্য নেশন’ ভাষণে রাশিয়ার প্রেসিডেন্ট এ ঘোষণা দিয়েছেন।

পুতিন বলেছেন, ‘আমি এ ঘোষণা দিতে বাধ্য হলাম যে স্ট্র্যাটেজিক অফেনসিভ আর্মস ট্রিটিতে অংশগ্রহণ স্থগিত করছে রাশিয়া।’ রুশ প্রেসিডেন্ট বলেছেন, মার্কিন প্রশাসন যদি পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালায়, তাহলে রাশিয়ারও পারমাণবিক অস্ত্র পরীক্ষার জন্য প্রস্তুত হওয়া দরকার। পুতিন এমন সময় এই ঘোষণা দিলেন যখন ইউক্রেনের সঙ্গে যুদ্ধে ব্যস্ত রাশিয়া। এক বছর হতে চলল সেই যুদ্ধ। দিন দিন তা জটিল আকার ধারণ করেছে। যা পরমাণু যুদ্ধকেও উসকে দিচ্ছে। আর ঘটনাচক্রে, আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের ইউক্রেন সফরের পর দিনই। যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে শীতলযুদ্ধ চলাকালে পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণের সর্বশেষ পিলার হিসেবে দেখা হয় এই চুক্তিকে। একই সঙ্গে এর অধীনে কৌশলগত পারমাণবিক অস্ত্র সীমিত রাখা হয়। ‘নিউ স্টার্ট’ চুক্তির বিষয়ে পুতিনের এই নেতিবাচক অবস্থান পরমাণু যুদ্ধের সম্ভাবনা উসকে দিল বলে মনে করছেন সামরিক পর্যবেক্ষকদের একাংশ।

প্রসঙ্গত, স্নায়ুযুদ্ধের সময় পারমাণবিক অস্ত্রের বিস্তার নিয়ন্ত্রণ চুক্তি পারমাণবিক অস্ত্রের প্রসার রোধের উদ্দেশে একটি চুক্তিপত্র হয় ১৯৬৮ সালের ১ জুলাই। এই চুক্তিতে স্বাক্ষরকারী রাষ্ট্রের সংখ্যা ১৮৯টি। এরপর ১৯৮৭ সালে মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগান ও মিখাইল গর্বাচেভ যে চুক্তিতে সই করেছিলেন, তার নাম ‘ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস ট্রিটি (আইএনএফ)’। সেই চুক্তির পরিপ্রেক্ষিতে ৫০০ থেকে সাড়ে ৫ হাজার কিলোমিটার (৩১০ থেকে ৩ হাজার ৪০০ মাইল) পাল্লার মধ্যে থাকা ক্ষেপণাস্ত্রগুলোকে নিষিদ্ধ করেছিল আমেরিকা ও রাশিয়া। ওই পাল্লার ক্ষেপণাস্ত্র হানা বন্ধ করার বিষয়ে ঐকমত্য হয়েছিল দুটি দেশ। চুক্তির পরিপ্রেক্ষিতে ১৯৯১ সালে ২ হাজার ৭০০টি ক্ষেপণাস্ত্র ধ্বংস করে আমেরিকা ও রাশিয়া।

এরপর ২০১০ সালে বারাক ওবামার আমলে, মস্কোর সঙ্গে ‘নিউ স্টার্ট’ নামে ওই চুক্তি সই হয়েছিল চেক প্রজাতন্ত্রের প্রাগে। ২০২১ সালের ফেব্রুয়ারিতে সেই চুক্তির মেয়াদ বাড়ানোর কথা ছিল।

সর্বশেষ খবর