সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

জর্ডানের মধ্যস্থতায় ইসরায়েল ফিলিস্তিন শান্তি বৈঠক শুরু

ফিলিস্তিনিদের ওপর হত্যাযজ্ঞ চালাচ্ছে ইসরায়েল। প্রতি উত্তরে ফিলিস্তিনিরাও ইসরায়েলকে লক্ষ্য করে রকেট ছুড়ছে। এই সহিংসতা বন্ধের লক্ষ্য নিয়ে শীর্ষ ইসরায়েলি ও ফিলিস্তিনি কর্মকর্তাদের মধ্যে গতকাল বৈঠক শুরু হয়েছে। এর মধ্যস্থতা করছে জর্ডান।

কয়েক বছরের মধ্যে সম্প্রতি ইসরায়েল-ফিলিস্তিন সহিংসতা বেড়ে গেছে। আসছে রমজান মাসে দুপক্ষের মধ্যে সংঘাত আরও বাড়ার শঙ্কা আছে। তাই সহিংসতা এড়াতে যুক্তরাষ্ট্র এবং মিসরের সঙ্গে     কূটনৈতিক প্রচেষ্টার আওতায় জর্ডান আলোচনা অনুষ্ঠানের এই উদ্যোগ নিয়েছে। ইসরায়েলসহ অধিকৃত পশ্চিম তীর এবং গাজায় শান্তি ফেরাতে বহুবছর পর এই প্রথম শীর্ষ ইসরায়েলি এবং ফিলিস্তিনি নিরাপত্তা প্রধানদের মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে, লোহিত সাগর তীরবর্তী আকাবা বন্দর এলাকায়।

ইসরায়েল ও ফিলিস্তিনের কর্মকর্তারা ছাড়াও জর্ডান, যুক্তরাষ্ট্র এবং মিসরের কর্মকর্তারা এ বৈঠকে অংশ নিচ্ছেন। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যপ্রাচ্যবিষয়ক উপদেষ্টা ব্রেট ম্যাকগার্ক বৈঠকে যোগ দিয়েছেন। জর্ডানের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, বৈঠকের লক্ষ্য শান্তি ফেরানোর পাশাপাশি ফিলিস্তিনিদেরকে ইসরায়েল অধিকৃত অঞ্চলে পূর্ব জেরুজালেমসহ স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার একটি রাজনৈতিক ভবিষ্যতের আশা জাগানো। ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষের হিসাবমতে, গত দুই মাসে অন্তত ৬২ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল।

সর্বশেষ খবর