শনিবার, ১১ মার্চ, ২০২৩ ০০:০০ টা

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের বিরুদ্ধে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়েছে। অভিযোগপত্রে বলা হয়েছে, মুহিউদ্দিন ইয়াসিন তার সরকারের চালু করা করোনা-পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার প্রকল্পের অর্থের অপব্যবহার করেছেন। তিনি ঘুষ নিয়েছেন এবং মানি লন্ডারিং করেছেন। গতকাল মুহিউদ্দিন ইয়াসিনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়েছে। এর আগে বৃহস্পতিবার জিজ্ঞাসাবাদের পর মুহিউদ্দিন ইয়াসিনকে গ্রেফতার করে মালয়েশিয়ান অ্যান্টিকরাপশন কমিশন (এমএসিসি)। মুহিউদ্দিন ইয়াসিন মালয়েশিয়ার দ্বিতীয় সাবেক সরকারপ্রধান, যার বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে দুর্নীতির অভিযোগ আনা হয়েছে। এর আগে রাষ্ট্রীয় তহবিল ওয়ানএমডিবির অর্থ কেলেঙ্কারিতে দোষী সাব্যস্ত হয়ে ১২ বছরের কারাদন্ড ভোগ করছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক। ২০২০-২১ সালে ১৭ মাস মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন মুহিউদ্দিন ইয়াসিন। ওই সময় করোনার বিরুদ্ধে লড়তে হয়েছিল তার সরকারকে। করোনা-পরবর্তী দেশের অর্থনৈতিক পুনরুদ্ধারে বিশেষ তহবিল গঠন করা হয়। সে তহবিলের অর্থ নিয়ে এখন আইনি ঝামেলায় জড়িয়েছেন মুহিউদ্দিন ইয়াসিন।

গত নভেম্বরে মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে প্রধানমন্ত্রী আনোয়ার ইবরাহিমের কাছে হেরে যান মুহিউদ্দিন ইয়াসিন। এর পর থেকে মুহিউদ্দিন ইয়াসিন ও তার দলের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত চলছে।

৭৫ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের চারটি পৃথক অভিযোগ আনা হয়েছে। বলা হয়েছে, মুহিউদ্দিন ইয়াসিন বিভিন্ন কোম্পানির কাছ থেকে তার রাজনৈতিক দলের জন্য ৫ কোটি ডলারের বেশি ঘুষ নিয়েছিলেন। এজন্য নিজের ক্ষমতার অপব্যবহার করেছিলেন। পরে এসব কোম্পানিকে অর্থনৈতিক পুনরুদ্ধার প্রকল্পের আওতায় কাজ দেওয়া হয়। এখন চারটি অভিযোগের একটি প্রমাণিত হলেও ২০ বছরের বেশি সময় কারাগারে কাটাতে হতে পারে মুহিউদ্দিন ইয়াসিনকে। এ ছাড়া মালয়েশিয়ার বর্ষীয়ান রাজনীতিক মুহিউদ্দিন ইয়াসিনের বিরুদ্ধে মানি লন্ডারিংয়ের দুটি অভিযোগ আনা হয়েছে।

 

 

সর্বশেষ খবর