সোমবার, ১৩ মার্চ, ২০২৩ ০০:০০ টা
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

বাখমুত নিয়ে ধূম্রজাল

২৪ ঘণ্টায় রাশিয়ার ২২১ জন নিহত। বিভিন্ন মাত্রায় আহত ৩১৪

ইউক্রেনের বাখমুত অঞ্চলে কী অবস্থা চলছে তা নিয়ে ধূম্রজালের সৃষ্টি হয়েছে। দুই দিন আগে রাশিয়ার ভাড়াটিয়া বাহিনী ওয়াগনারের প্রধান দাবি করেছিলেন তারা বাখমুত প্রায় দখল করে ফেলেছেন। কিন্তু গতকাল ইউক্রেন সেনাবাহিনী দাবি করেছেন তাদের অধিকারেই এলাকাটি রয়েছে। ৪৮ ঘণ্টা আগে বাখমুতের যুদ্ধে ৫ শতাধিক রুশপন্থি সেনা হতাহত হয়েছেন।

তবে আন্তর্জাতিক গণমাধ্যম দাবি করেছে, বর্তমানে মুখোমুখি অবস্থানে রয়েছে রাশিয়া ও ইউক্রেনের সেনারা। ছয় মাস ধরে শহরটি নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করছে মস্কো। কিয়েভও নাছোড়বান্দা। তারাও শহরটির নিয়ন্ত্রণ হারাতে চাইছে না। তবে অস্ত্র স্বল্পতায় বাখমুতে সুবিধা করতে পারছে না ইউক্রেনীয় বাহিনী। অন্যদিকে রাশিয়ার সেনাদেরও মজুদ নাকি ফুরিয়ে আসছে।

এদিকে গত পরশু রাশিয়ার ভাড়াটিয়া বাহিনী ওয়াগনারের প্রধান প্রিগোজিন জানিয়েছেন, তার সেনারা বাখমুতের কেন্দ্রীয় অঞ্চলের খুব কাছাকাছি পৌঁছে গেছেন। টেলিগ্রামে দেওয়া ভিডিও বার্তায় ইয়েভজেনি প্রিগোজিন একটি ভবনের ছাদে দাঁড়িয়ে বলেছেন, ‘এটা নগর প্রশাসনের ভবন। এটা শহরের প্রাণ কেন্দ্র।’ ‘এটা এক কিলোমিটার ২০০ মিটার দূরে।’

অন্যদিকে পূর্ব ইউক্রেনে লড়াইরত কিয়েভের বাহিনীর মুখপাত্র সেরহি চেরেভাতি একটি টিভি চ্যানেলকে বলেন, ২৪ ঘণ্টায় শত্রুপক্ষের ২২১ জন নিহত হয়েছেন। বিভিন্ন মাত্রায় আহত হয়েছেন ৩১৪ জন। চেরেভাতির মন্তব্য থেকে এটি পরিষ্কার নয় যে তিনি গত শুক্রবার নাকি সবশেষ ২৪ ঘণ্টার কথা বলেছেন। তার দাবি তাৎক্ষণিকভাবে যাচাই করতে পারেনি রয়টার্স।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির এক সহযোগী গত শুক্রবার বলেন, বাখমুতে লড়াই চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে কিয়েভ। কারণ, এ যুদ্ধ রাশিয়ার সেরা ইউনিটগুলোকে ধ্বংস করছে।

ওয়াল স্ট্রিট জার্নালের খবরে বলা হয়, বাখমুত শহরটিকে বিভক্ত করা সরু একটি নদীর এক প্রান্তে অবস্থান নিয়েছে রুশ সেনারা। অন্যপ্রান্তে নদীর পূর্ব অংশে শক্ত প্রতিরোধ গড়ে তুলেছে ইউক্রেনীয় বাহিনী।

এদিকে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার জানায়, শহরের কেন্দ্রস্থলে নদীর চারপাশের এলাকা একটি মৃত্যুপুরী হয়ে উঠেছে। নদীর ওপর গুরুত্বপূর্ণ সেতুগুলো ভেঙে দিয়েছে ইউক্রেন। ইউক্রেনের সশস্ত্র বাহিনী বলছে, ২৪ ঘণ্টার মধ্যে ১০০টিরও বেশি রুশ আক্রমণ প্রতিহত করেছে তারা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর