বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০২৩ ০০:০০ টা
বিবিসির প্রতিবেদন

যে নিষেধাজ্ঞা ইরাককে পঙ্গু করে দিয়েছিল

আজ থেকে ৩৩ বছর আগে ইরাক হাজার হাজার সেনা পাঠিয়ে কুয়েত দখল করে নেওয়ার পর বাগদাদের ওপর নেমে এসেছিল ব্যাপক পশ্চিমা নিষেধাজ্ঞা। এক যুগেরও বেশি সময় ধরে চলা এই নিষেধাজ্ঞার কারণে ইরাকে মানবিক বিপর্যয় দেখা দিয়েছিল। মারা গিয়েছিল লাখ লাখ শিশু। দীর্ঘ সময় ধরে এই নিষেধাজ্ঞা বহাল রাখার ব্যাপক সমালোচনাও রয়েছে বিশ্বজুড়ে।

ইরাকের ওপর নিষেধাজ্ঞা এসেছিল মূলত দেশটির শাসক সাদ্দাম হোসেনকে চাপে ফেলার জন্য। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন এই নিষেধাজ্ঞা ইরাক সরকারকে যতটা না কাবু করেছে, তার চেয়েও অনেক বেশি ভুগতে হয়েছে সাধারণ জনগণকে। জাতিসংঘ ১৯৯০ সালে ইরাকের বিরুদ্ধে কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়েছিল, যা চলেছে ২০০৩ সাল পর্যন্ত।

সোভিয়েত ইউনিয়নের পতন শুরু হওয়ার কারণে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এর স্থায়ী সদস্যদের ভেটো দেওয়ার ক্ষমতা কিছুটা অকার্যকর হয়ে পড়ে। আর এ সুযোগেই ১৯৯০ সালের ৬ আগস্ট ইরাকের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। ইরাকের সঙ্গে সব ধরনের আমদানি ও রপ্তানির ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়। তবে শুধু ওষুধের ওপর এই নিষেধাজ্ঞায় কিছুটা ছাড় দেওয়া হয়েছিল।

জাতিসংঘের কূটনীতিক মাত্তি আহতিসারি ইরাকের তৎকালীন পরিস্থিতিকে ‘প্রায় মহাবিপর্যয়ের’ সঙ্গে তুলনা করেছিলেন। বলেছিলেন যে, ইরাক আসলে ‘শিল্পযুগ-পূর্ববর্তী’ সময়ে ফিরে গেছে। মিডল-ইস্ট রিসার্চ অ্যান্ড ইনফরমেশন প্রজেক্ট- মেরিপ নামে একটি বেসরকারি গবেষণা সংস্থায় ২০২০ সালে একটি প্রতিবেদন লিখেছিলেন ইয়েল ইউনিভার্সিটির গ্লোবাল জাস্টিস কর্মসূচির অধ্যাপক জয় গর্ডন। ইরাকে পশ্চিমা নিষেধাজ্ঞার বিষয়ে তিনি ‘ইনভিজিবল ওয়ার : দ্য ইউনাইটেড স্টেটস অ্যান্ড দ্য ইরাক স্যাংশন্স’ নামে একটি বই লিখেছেন। সেখানে তিনি লিখেন, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য জাতিসংঘের নিষেধাজ্ঞার ভয়াবহতা বাড়াতে ভূমিকা রেখেছিল। এই দুটি দেশ মিলে ১৯৯৬ সালে যে ‘নো-ফ্লাই জোন’ ঘোষণা করেছিল তার আওতায় ছিল ইরাকের প্রায় ৪০ শতাংশ ভূখন্ড। নিষেধাজ্ঞার সঙ্গে সঙ্গে ইরাকে হামলাও চালিয়েছিল যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। তার ফলে ইরাকে অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছিল। ইরাকের ওপর আরোপিত নিষেধাজ্ঞার পাশাপাশি এমন বিমান হামলা দেশটিকে একটি কঠিন পরিস্থিতিতে ফেলে দেয়।

 

সর্বশেষ খবর