বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

মিয়ানমারে জান্তার নির্বিচার হামলা

নিহত ছাড়াল শতাধিক

মিয়ানমারের সাগাংই অঞ্চলে একটি কমিউনিটি হলে বিমান হামলা চালানোর কথা স্বীকার করেছে দেশটির জান্তা সরকার। মঙ্গলবার ওই হামলা চালানো হয়। হামলায় নারী ও শিশুসহ ১০০ জন নিহতের খবর পাওয়া গেছে। এ ঘটনায় সামরিক বাহিনীর মুখপাত্র জাও মিন তুন গভীর রাতে অভিযান চালানোর বিষয়টি নিশ্চিত করে বলেন, পা জি গি গ্রামে বিদ্রোহী গোষ্ঠীর একটি অফিস উদ্বোধনের সময় এ হামলা চালানো হয়। দেশটিতে যে গৃহযুদ্ধ চলছে তাতে এক দিনে এত ব্যাপকসংখ্যক প্রাণহানির ঘটনা খুব কমই ঘটেছে।

হামলা থেকে প্রাণে বেঁচে যাওয়া লোকজন বিবিসিকে বলেছেন যে, তারা অন্তত ১০০ জনের লাশ সংগ্রহ করেছেন। তবে এ সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। দেশটির সামরিক বাহিনী ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে ক্ষমতা দখল করে নেওয়ার পর থেকে তাদের বিরোধিতাকারীদের ওপর বিমান হামলার ঘটনা ক্রমশ বাড়িয়েই চলেছে।

কেন এই হামলা : মিয়ানমারের বিভিন্ন অঞ্চলে তারা সামরিক বাহিনীর সঙ্গে সশস্ত্র লড়াই চালিয়ে আসছে। সাগাইং অঞ্চলের স্থানীয় লোকজন সামরিক শাসনের বিরুদ্ধে কিছুটা হলেও শক্ত প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম হয়েছে। রাস্তায় সামরিক বাহিনীর গাড়ি বহরের ওপর বেশ কিছু চোরাগোপ্তা হামলা হওয়ার পর, তারা এখন আরও বেশি করে বিমান থেকে অভিযান পরিচালনা করছে। যারা তাদের শাসনের বিরোধিতা করছে তাদের বিভিন্ন স্থাপনা টার্গেট করে হামলা চালাচ্ছে।

যেভাবে হামলা চালানো হয় : পা জি জি গ্রামের একজন বাসিন্দা বিবিসিকে বলেছেন, মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টার দিকে সামরিক বাহিনীর একটি যুদ্ধবিমান তাদের গ্রামের ওপর দিয়ে উড়ে যায়। এ সময় স্থানীয় সম্প্রদায়ের নেতারা যে ঘরে মিটিং করার জন্য জড়ো হয়েছিলেন, সেই ঘরে ওপর ওই বিমান থেকে সরাসরি একটি বোমা ফেলা হয়। এর পর পরই একটি হেলিকপ্টার গানশিপ থেকে ২০ মিনিট ধরে গুলি চালায়। পরে বিমানটি ফিরে আসে এবং যারা লাশ সংগ্রহের চেষ্টা করছিল তাদের ওপর গুলি চালাতে শুরু করে।

৬০০ বিমান হামলা : বিশ্বের বিভিন্ন স্থানে সংঘর্ষের ওপর নজর রাখে এরকম একটি সংস্থা আর্মড কনফ্লিক্ট লোকেশন অ্যান্ড ইভেন্ট ড্যাটা প্রজেক্ট অ্যাকলেডের হিসাবে ২০২১ সালের ফেব্রুয়ারি থেকে ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত মিয়ানমারের সামরিক বাহিনী কমপক্ষে ৬০০টি বিমান হামলা চালিয়েছে।

সর্বশেষ খবর