বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩ ০০:০০ টা

রাশিয়ায় হামলা থেকে নিজেদের দূরে রাখছে যুক্তরাষ্ট্র

রাশিয়ায় হামলা থেকে নিজেদের দূরে রাখছে যুক্তরাষ্ট্র

বেলগোরোদ সীমান্তে হামলায় ব্যবহৃত গাড়ি -এএফপি

রাশিয়ার ভিতরে সশস্ত্র গোষ্ঠীর হামলার ঘটনা থেকে নিজেদের দূরত্বে সরিয়ে রাখছে যুক্তরাষ্ট্র। ইউক্রেনের সীমান্ত-সংলগ্ন রাশিয়ার বেলগোরোদ সীমান্ত অঞ্চলে সোমবার ওই হামলার ঘটনা ঘটে। গত বছর ইউক্রেনে রাশিয়া হামলা শুরু করার পর সীমান্ত অতিক্রম করে রাশিয়ায় হামলা চালানোর অন্যতম বড় ঘটনা এটি। রাশিয়া দাবি করেছে, ইউক্রেন থেকে প্রবেশ করা সশস্ত্র হামলাকারীদের তারা পরাস্ত করেছে। হামলাকারীদের ফেলে যাওয়া অথবা ক্ষতিগ্রস্ত হওয়া বেশ কিছু পশ্চিমা যানের ছবি প্রকাশ করেছে রাশিয়া, যার মধ্যে যুক্তরাষ্ট্রে নির্মিত হামভি সাঁজোয়া যানও রয়েছে। এতকাল ইউক্রেন যুদ্ধ ইউক্রেনের ভূখন্ডের মধ্যেই সীমাবদ্ধ ছিল। রাশিয়ার হামলার মুখে পশ্চিমা বিশ্ব থেকে অস্ত্র ও সামরিক সরঞ্জাম চাইতে গিয়ে ইউক্রেনের নেতৃত্ব বারবার আশ্বাস দিয়ে এসেছে, শুধু অধিকৃত এলাকা থেকে রুশ হানাদার বাহিনীকে বিতাড়িত করতেই সামরিক অভিযান চালানো হচ্ছে। রাশিয়ার মূল ভূখন্ডে হামলা বা দখলদারির কোনো পরিকল্পনা নেই। গত কয়েক দিনের ঘটনাবলি সেই দাবিকে কিছুটা হলেও প্রশ্নের মুখে ফেলছে।

ইউক্রেন সীমান্তের কাছে রাশিয়ার বেলগোরোদ অঞ্চলে সাম্প্রতিক হামলার জন্য কে দায়ী, সে বিষয়ে বিভ্রান্তি এখনো কাটছে না। রাশিয়ার দুটি ক্রেমলিনবিরোধী গোষ্ঠী হামলার দায় স্বীকার করেছে। ইউক্রেনও সাফ জানিয়ে দিয়েছে, রাশিয়ার ভূখন্ডে রুশ নাগরিকদের এই কার্যকলাপের সঙ্গে কিয়েভের কোনো সম্পর্ক নেই।

তবে যুক্তরাষ্ট্র দাবি করেছে, ‘রাশিয়ার ভিতরে হামলা চালানোর ব্যাপারে তারা কোনো উৎসাহ দেয়নি বা সহায়তাও করেনি।’ যুক্তরাষ্ট্রের সরবরাহ করা অস্ত্র ওই হামলায় ব্যবহৃত হয়েছে, এমন ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ার ব্যাপারটি স্বীকার করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথু মিলার বলেছেন, এসব খবরের সত্যতা নিয়ে তার দেশের সন্দেহ রয়েছে। মঙ্গলবার একটি সংবাদ সম্মেলনে ম্যাথু মিলার বলেছেন, সেখানে কীভাবে যুদ্ধ চালানো হবে, এটা একান্তই ইউক্রেনের ব্যাপার। বেলগোরোদ সীমান্তের কাছাকাছি গ্রামগুলোয় গোলাবর্ষণ শুরু হওয়ার পর বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে। রাশিয়া জানিয়েছে, তাদের অভিযানে ৭০ জন হামলাকারী নিহত হয়েছে। তাদের দাবি, এই যোদ্ধারা ইউক্রেন থেকে এসেছে। যুদ্ধরত উভয় পক্ষের এসব দাবি নিরপেক্ষভাবে যাচাই করতে পারেনি বিবিসি। তবে এটা নিশ্চিত হওয়া গেছে, রাশিয়ার প্রধান নিরাপত্তা সংস্থা এফএসবির ব্যবহার করা একটি ভবন ওই সংঘর্ষ চলার সময় ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু কীভাবে সেটি ক্ষতিগ্রস্ত হলো, তা এখনো পুরোপুরি পরিষ্কার নয়। বেলগোরোদে হামলা প্রসঙ্গে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনের জাতীয়তাবাদী গ্রুপের একটি ইউনিট রাশিয়ার ভিতরে ঢুকে হামলা চালিয়েছে। যেসব ছবি প্রকাশ হয়েছে তার একটিতে দেখা যাচ্ছে বিধ্বস্ত গাড়ি যেখানে রাশিয়ান ভাষায় লেখা রয়েছে ‘বাখমুতের জন্য’।

সর্বশেষ খবর