শিরোনাম
সোমবার, ১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

২০২৩-র যত আলোচিত ঘটনা

২০২৩-র যত আলোচিত ঘটনা

গেল বছর বা ২০২৩ সালে অনেক ঘটনা সারা বিশ্বে আলোড়ন তুলেছিল। কিছু ঘটনার প্রভাব পড়েছিল বিশ্বের অন্যান্য দেশেও। এ রকম ১০টি বিষয় এই প্রতিবেদনে তুলে ধরা হলো।

গাজা-ইসরায়েল যুদ্ধ : আন্তর্জাতিক পর্যায়ে ২০২৩ সালের সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা বলা যায় ইসরায়েলে হামাসের হামলা এবং এরপর গাজায় ইসরায়েলের পাল্টা আক্রমণের ঘটনা। ৭ অক্টোবর ইসরায়েলে স্মরণকালের সবচেয়ে বড় হামলা চালায় হামাস। রকেটের পর রকেট হামলা ছাড়া হামাস যোদ্ধারা শক্তিশালী সীমানা প্রাচীর ভেঙে ইসরায়েলের ভিতরে ঢুকে পড়ে। ইসরায়েলের ১ হাজার ২০০ জন নিহত হয়, ২৪০ জনকে জিম্মি করা হয়। ইসরায়েল এরপর গাজায় পাল্টা হামলা করতে শুরু করে। তিন মাসজুড়ে ইসরায়েল গাজায় হামলা চালিয়ে যাচ্ছে। গাজার হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এসব হামলায় এখন পর্যন্ত মৃত্যুর সংখ্যা ২১ হাজার ছাড়িয়ে গেছে। গাজায় ১৯ লাখ বা প্রায় ৮৫% মানুষ বাস্তুচ্যুত হয়েছে জানাচ্ছে জাতিসংঘ। ফিলিস্তিনিরা এটিকে আরেক ‘নাকবা’ বা মহাবিপর্যয়ের সঙ্গে তুলনা করছে।

তুরস্ক, সিরিয়া, মরক্কোয় ভূমিকম্প : গেল বছর বেশকিছু ভূমিকম্পের ঘটনা উঠে এসেছে সংবাদের শিরোনামে। এর মাঝে সবচেয়ে আলোচিত তুরস্ক-সিরিয়া এবং মরক্কোর ভূমিকম্পের ঘটনা। ৬ ফেব্রুয়ারি সিরিয়া-তুরস্ক সীমান্তে ৭.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। তুরস্ক ও সিরিয়া মিলে মৃত্যু হয় ৫০ হাজারের বেশি এবং গৃহহীন হয় লাখো মানুষ। আর মরক্কোতে ৬.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে ৮ সেপ্টেম্বর। মৃত্যু হয় প্রায় ৩ হাজার মানুষ। ক্ষতিগ্রস্ত হয় ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যের অংশ মেদিনার বিভিন্ন অংশ এবং অন্যতম ঐতিহাসিক পর্যটন আকর্ষণ কুতুবিয়া মসজিদের মিনারও।

 

ওয়াগনার বাহিনীর বিদ্রোহ : ফেব্রুয়ারি মাসে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের এক বছর পূর্ণ হয়। তবে যুদ্ধের খবর ততদিনে কিছুটা পুরনোই হয়ে এসেছে বিশ্বজুড়ে। তবে বড় আলোচনা সৃষ্টি হয় জুন মাসে রাশিয়ার পক্ষে যুদ্ধ করা ভাড়াটে ওয়াগনার বাহিনীর বিদ্রোহের ঘটনায়। রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোজিন রাশিয়ার সামরিক বাহিনীর সমালোচনা আগে থেকেই করে আসছিলেন। কিন্তু রাশিয়ার ভিতরে সরাসরি বিদ্রোহকে ‘পিঠে ছুরিকাঘাত’ বলে বর্ণনা করেন পুতিন। তবে তিনি আবারও খবরের শিরোনাম হন ২৪ আগস্ট যখন তাকে বহনকারী বিমানটি দুর্ঘটনায় পড়ে তার মৃত্যু হয়।

টাইটানডুবি : টাইটানিকের ধ্বংসস্তূপ দেখতে ১৮ জুন উত্তর আটলান্টিকের গভীর তলদেশে পাড়ি দিয়ে নিখোঁজ হন পাঁচজন আরোহী। ওশেনগেট কোম্পানির টাইটান নামে ছোট ডুবযানটি, সাগরে ডুব দেওয়ার এক ঘণ্টা ৪৫ মিনিট পরে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বিপজ্জনক এবং ব্যয়বহুল এ অভিযানে ওশেনগেটের প্রধান নির্বাহীসহ যারা ছিলেন তারা প্রত্যেকেই ছিলেন অত্যন্ত ধনাঢ্য।

ভারত-কানাডা দ্বন্দ্ব : কানাডার ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের একটি শিখ মন্দিরের বাইরে ১৮ জুন গুলি করে হত্যা করা হয় শিখ নেতা হারদিপ সিং নিজ্জরকে। এ ঘটনায় ভারত সরকারের হাত থাকতে পারে বলে মন্তব্য করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এর তীব্র প্রতিক্রিয়া হয় ভারতে। সম্পর্কের অবনতি ঘটে দুই দেশের মধ্যে। তবে ডিসেম্বর মাসে নতুন অভিযোগ আসে যুক্তরাষ্ট্রের তরফ থেকে। স্বাধীন শিখ রাষ্ট্র প্রতিষ্ঠার ‘খালিস্তান আন্দোলনে’ থাকা মার্কিন নাগরিক গুরপতওয়ান্ত সিং পান্নুকে হত্যার ষড়যন্ত্র করার অভিযোগ আনা হয় দিল্লির বিরুদ্ধে।

রেকর্ড তাপমাত্রা : জুলাই মাসে বৈশ্বিক গড় তাপমাত্রার নতুন রেকর্ড তৈরি হয়েছে। ইউরোপীয় জলবায়ু পর্যবেক্ষণ কেন্দ্র কোপার্নিকাসের হিসাব অনুযায়ী, এ বছরের ৬ জুলাই গড় বৈশ্বিক তাপমাত্রা ছিল ১৭.০৮ ডিগ্রি সেলসিয়াস। ইতিহাসে এই প্রথম গড় বৈশ্বিক তাপমাত্রা ১৭ ডিগ্রির ওপর উঠেছে। এবার তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা পার করেছে ইউরোপ-আমেরিকার কিছু অব্জল, যেখানে মানুষ শীতের সঙ্গে বেশি অভ্যস্ত।

ভারতে সর্বোচ্চ জনসংখ্যা : বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হিসেবে এ বছর চীনকে ছাড়িয়ে গেছে ভারত। উভয় দেশের জনসংখ্যাই ১৪০ কোটির ওপরে এবং ৭০ বছর ধরে পৃথিবীর মোট জনসংখ্যার এক তৃতীয়াংশেরও বেশি বাস করে এ দুটি দেশেই। এখন বলা হচ্ছে চীনের জনসংখ্যা ১৪১ কোটি, ভারতের ১৪২ কোটি।

সৌদি-ইরান সম্পর্ক, আরব লিগে সিরিয়া : সাত বছর পর ইরান আর সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে বৈঠক হয় এবং দুই দেশ তাদের মধ্যে সম্পর্ক পুনরুদ্ধারে রাজি হয়। এর মধ্যস্থতা করেছিল চীন। আবার মে মাসে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের আরব লিগে পুনরায় যোগদানও ছিল আলোচিত বিষয়।

২০১১ সালে নৃশংস গৃহযুদ্ধ শুরু হওয়ার পর দেশটিকে এই আঞ্চলিক ফোরাম থেকে বহিষ্কার করা হয়েছিল।

রাজার অভিষেক : গত বছর ব্রিটেনের সবচেয়ে দীর্ঘমেয়াদী রাজশাসক রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর রাজা হন তাঁর ছেলে চার্লস। আর তাঁর অভিষেকের অনুষ্ঠান ছিল এ বছরের ৬ মে। রাজার অভিষেকের কিছুক্ষণ পরই তাঁর স্ত্রী ক্যামিলার অভিষেক হয় রানি হিসেবে। ৭০ বছর পর এসব রীতির পুনরাবৃত্তি দেখল বিশ্ব।

কৃত্রিম বুদ্ধিমত্তা : প্রযুক্তির জগতে ২০২৩ সালের সবচেয়ে আলোচিত বিষয় বলা যায় কৃত্রিম বুদ্ধিমত্তাকে। বিশেষত বছরের শুরু থেকেই চ্যাটজিপিটি ছিল বহুল আলোচিত এবং ব্যবহৃত অ্যাপলিকেশন। চ্যাটজিপিটি সাধারণত যে কোনো প্রশ্নের উত্তর লিখিতভাবে দেয়, চাইলে কোডিং, গান বা কবিতা লেখার কাজও করতে পারে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর