মঙ্গলবার, ২৮ মে, ২০২৪ ০০:০০ টা

ইসরায়েলের বিরুদ্ধে আইসিজেতে ভোট দিলেন ভারতীয় বিচারপতি

ইসরায়েলের বিরুদ্ধে আইসিজেতে ভোট দিলেন ভারতীয় বিচারপতি

দলবীর ভান্ডারি

ফিলিস্তিনের গাজা উপত্যকার দক্ষিণের রাফা অঞ্চলে সংখ্যাগরিষ্ঠ রায়ের ভিত্তিতে ইসরায়েলের সামরিক অভিযান অবিলম্বে বন্ধের নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। শুক্রবার বিচারকের প্যানেল ১৩-২ ভোটের ভিত্তিতে এই রায় দিয়েছেন। সেখানে ভারতীয় বিচারপতি দলবীর ভান্ডারি ইসরায়েলের বিপক্ষে ভোট দিয়েছেন।

গতকাল ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, বিচারপতি ভান্ডারি ১৯৪৭ সালে রাজস্থানের যোধপুরে জন্মগ্রহণ করেন। তিনি ২০১২ সাল থেকে আন্তর্জাতিক আদালতে বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০১৪ সালে পদ্মভূষণসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন ভান্ডারি। গাজায় ফিলিস্তিনি জনগণকে রক্ষায় ব্যবস্থা নিতে দক্ষিণ আফ্রিকার অনুরোধে সাড়া দিয়ে শুক্রবার ইসরায়েলকে রাফায় সামরিক অভিযান বন্ধের নির্দেশ দেন হেগের আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। আইসিজের ১৫ জন বিচারকের প্যানেলের ১৩ জন বিচারপতি ইসরায়েলের বিরুদ্ধে ভোট দিয়েছেন। শুধু উগান্ডা ও ইসরায়েলের বিচারক এ রায়ের বিরোধিতা করেছেন। পক্ষে ভোট দেওয়াদের মধ্যে একজন হলেন দলবীর ভান্ডারি।

এর আগে ২০২২ সালে ইউক্রেনে সেনা অভিযান নিয়ে আন্তর্জাতিক অপরাধ আদালতে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিয়ে আলোচনায় এসেছিলেন ভান্ডারি। ভান্ডারি সুপ্রিম কোর্টে বহু যুগান্তকারী মামলার পক্ষে কথা বলেছেন। তিনি ২০০৫ সালের ২৮ অক্টোবর থেকে সুপ্রিম কোর্টের একজন জ্যেষ্ঠ বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি জনস্বার্থ মামলা, সাংবিধানিক আইন, ফৌজদারি আইন, দেওয়ানি পদ্ধতি, প্রশাসনিক আইন, সালিশ, পারিবারিক আইনসহ বিভিন্ন ক্ষেত্রে অনেক যুগান্তকারী রায় দিয়েছেন। এদিকে রাফায় অভিযান বন্ধ নিয়ে ২৪ মে দেওয়া নির্দেশে আইসিজে উল্লেখ করেছে, ইসরায়েলকে অবশ্যই নির্ভরযোগ্য কর্তৃপক্ষের সঙ্গে সংশ্লিষ্ট যে কোনো তদন্তকারী সংস্থাকে গণহত্যার অভিযোগ তদন্তের জন্য গাজায় নিরবচ্ছিন্ন যাতায়াত সুবিধা দিতে হবে।

সর্বশেষ খবর