৬ মার্চ, ২০২০ ১২:৪৯

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার্থীদের খোলা পিঠে অশ্লীল শব্দ

দীপক দেবনাথ, কলকাতা

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার্থীদের খোলা পিঠে অশ্লীল শব্দ

ফাইল ছবি

এটাই হয়তো বর্তমান যুগের বসন্ত উৎসব। ঐতিজ্যমন্ডিত রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বসন্ত উৎসবে মেয়েদের খোলা পিঠে অশ্লীল শব্দ। ছেলেদের বুকে লেখা অশ্লীল শব্দ। সোশ্যাল মিডিয়ার দৌলতে ইতিমধ্যে সেই ছবি ছড়িয়ে পড়েছে। যার জেরে তৈরি হয়েছে বিতর্ক। 

ছবিতে দেখা যাচ্ছে শাড়ি পরা কিছু নারীর খোলা পিঠে রবীন্দ্রনাথের গান বিকৃত করে অশ্লীল শব্দ লেখা রয়েছে। ছেলেদের বুকেও একাই ভাবে লেখা রয়েছে। তবে এই ঘটনার সাথে জড়িতদের পরিচয় এখনও পর্যন্ত জানা যায়নি। কেউ কেউ বলছেন তারা আদৌ রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নয়। এই ছবিগুলি বিশ্বভারতী ক্যাম্পাস হয়েছিল, নাকি ফটোশপে কাজ করা তাও পরিষ্কার নয়। 

যদিও বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরী নিশ্চিত করেছেন যে, এটি বিশ্বভারতী ক্যাম্পাস। কিন্তু যেভাবে এই ছবিগুলি সামনে এসেছে তাতে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় ছাত্র কিনা তা চিহ্নিত করা সম্ভব নয়। কারণ সব নারীদের মুখই সামনে ঘোরানো। 

বিষয়টি নিশ্চিত করতে আজ শুক্রবার সকালে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসছেন সহ-উপাচার্য। এরপরই পুলিশের কাছে অভিযোগ জানানো হতে পারে। রবীন্দ্রভারতী ছাত্রসংসদ এবং চারুকলা অনুষদের যৌথ উদ্যোগে এই বসন্ত উৎসব হয়ে আসছে কয়েক বছর ধরে। কিন্তু রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় চত্বরে চলমান বসন্ত উৎসবে এই দৃশ্যকে কেউ মেনে নিতে পারছেন না। 

 

বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর