শিরোনাম
প্রকাশ : ২৭ জুন, ২০২০ ১৪:০৯

বেসরকারি বাসকে রাস্তায় নামাতে ভর্তুকির ঘোষণা মমতার

দীপক দেবনাথ, কলকাতা

বেসরকারি বাসকে রাস্তায় নামাতে ভর্তুকির ঘোষণা মমতার
মমতা ব্যনার্জি

কলকাতাসহ রাজ্যের গণপরিবহন সমস্যা মেটাতে উদ্যোগী হলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যনার্জি। সাধারণ মানুষের যাতায়াতের সুবিধার জন্য বেসরকারি বাস ও মিনিবাসকে আর্থিক সহায়তার কথা ঘোষণা করলেন মমতা। আগামী তিন মাস (জুলাই, আগস্ট, সেপ্টেম্বর) ধরে ৬ হাজার বেসরকারি বাসকে মাসে ১৫ হাজার রুপি করে আর্থিক সাহায্য করা হবে। 

আগামী ১ জুলাই থেকে বেসরকারি বাসকে এই আর্থিক সহায়তা প্রদান করা হবে। এর জন্য তিন মাসে রাজ্য সরকারের খরচ হবে ২৭ কোটি রুপি। বিষয়টি নিয়ে বাস মালিক সংগঠনগুলির সাথে কথাও হয়েছে বলে দাবি মুখ্যমন্ত্রীর। ১ জুলাইয়ের মধ্যে আরও ৫০০ সরকারি বাস রাস্তায় নামবে বলেও ঘোষণা দেন মুখ্যমন্ত্রী। 

শুক্রবার নবান্নে সংবাদ সম্মেলন করে মুখ্যমন্ত্রী বলেন ‘সাধারণ মানুষের কষ্ট হচ্ছে। কলকাতায় ১৬০০ সরকারি বাস চলছে, ১ জুলাইয়ের মধ্যে আরও ৫০০ সরকারি বাস রাস্তায় নেমে যাবে। পাশাপাশি প্রায় ৬ হাজার বেসরকারি বাসের মধ্যে ২ থেকে আড়াই হাজার বাস এখন রাস্তায় চলছে। কারণ জ্বালানির দাম বাড়ায় তারাও নিরুপায়। গত ১৫ দিন ধরে পেট্রোল, ডিজেলের দাম বেড়ে চলেছে। কোথাও কোথাও ডিজেলের দাম পেট্রোলের চেয়ে বেশি হয়ে গেছে। কি অবস্থা চলছে কিছুই বোঝা যাচ্ছে না। এই অবস্থায় আমি বাস ভাড়া বাড়াতে পারছি না। কারণ এখানে আমরা মানুষের কাছে দায়বদ্ধ। তাই তিন মাসের জন্য আমরা একটা পরিকল্পনা করেছি। তা হল যে, ছয় হাজার বাস ও মিনি বাস আছে, ১ জুলাই থেকে প্রতি বাস পিছু সরকার আগামী তিন মাস সরকার ওদের ১৫ হাজার রুপি করে আর্থিক সহায়তা করবে। সেই রুপি বাস মালিকরা কিভাবে ব্যবহার করবে তা তারাই ঠেক করবে কিন্তু শর্ত হল ওদের ৬ হাজার বেসরকারি বাসকেই রাস্তায় নামাতে হবে।’ 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর