শিরোনাম
প্রকাশ : ৩০ জুলাই, ২০২০ ১১:৪৪
আপডেট : ৩০ জুলাই, ২০২০ ১৩:১৫

কলকাতার 'রেড রোডে' ঈদের নামাজ স্থগিত

দীপক দেবনাথ, কলকাতা:

কলকাতার 'রেড রোডে' ঈদের নামাজ স্থগিত
ফাইল ছবি

করোনাভাইরাসের কারণে ঈদুল আজহা বা কোরবানির ঈদে ঘরে নামাজ আদায়ের আহ্বান জানালেন ভারতের পশ্চিমবঙ্গের ইমামরা। প্রতিবছর ঈদের সময় কলকাতায় সবচেয়ে বড় জমায়েতটি হয় রেড রোডে। কিন্তু করোনার কারণে এবার সেই চিত্র দেখা যাবে না। স্থগিত রাখা হয়েছে রেড রোডে ঈদের জমায়েত।
 
কলকাতার নাখোদা মসজিদের কাজমি ইমাম মহম্মদ সাফি জানান, করোনার সংক্রমণ ঠেকাতে পশ্চিমবঙ্গ সরকারের পক্ষে যে স্বাস্থ্যবিধি জারি করা হয়েছে তা মেনেই এবছর রেড রোডে ঈদের নামাজ পড়া হবে না। আমরা সকলে মিলে এই সিদ্ধান্ত নিয়েছি।
 
রাজ্যের মুসলিম সম্প্রদায়ের মানুষদের তাদের বাড়িতেই নামাজ পড়ার আহ্বানও জানান ইমাম। তিনি বলেন, এই মহামারীর সময় আমি সকল মুসলিম সমাজকে বলবো তারা যেন রাস্তায় বা খোলা জায়গায় নামাজ না পড়েন। সরকারের স্বাস্থ্যবিধি মেনেই ঘরের ভিতর যেন তা করা হয়।

প্রতিবছর কলকাতার ইন্দিরা গান্ধী সরণী বা চির পরিচিত রেড রোডে কয়েক লাখ মুসলিম জমায়েত করেন ঈদের নামাজ আদায় করার জন্য। ঈদ উৎসবে জমাজমাট হয়ে উঠত রাজাবাজার, খিদিরপুর, মেটিয়াব্রুজ, একবালপুর, নারকেলডাঙা, পার্ক সার্কাসসহ মুসলিম অধ্যুষিত এলাকা। কিন্তু করোনাভাইরাস নিয়ে উদ্ভুত পরিস্থিতির জন্য এবার সবকিছুই সীমিত পরিসরে করা হচ্ছে। এমনকি রমজানের ঈদেও রেড রোডে ঈদের নামাজ স্থগিত রাখা হয়। বাড়িতে থেকেই ঈদের নামাজ আদায় করেন মুসলিমরা। 

এদিকে কোরবানির ঈদ উপলক্ষ্যে শান্তি ও সম্প্রীতির বার্তা দিয়ে ঘরে থাকতে আহ্বান জানিয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা ব্যনার্জিও। তিনি বলেন, ‘ঈদুল ফিতরের সময় সংখ্যালঘু ভাইরা আমাদের সহায়তা করেছেন এবং নিজেদেরকেও করোনা থেকে বাঁচিয়েছেন। এবারও আপনাদের সুস্থ থাকতে হবে। তাই সকলের স্বার্থে ঘরে থাকাটা জরুরি। আমরা সকলেই একই মায়ের সন্তান। কেউ মাকে মা বলে, কেউ আম্মা বলে, কেউ মাদার বলে-তফাৎ শুধু এটাই। আপনারা শান্তিতে নিজের নিজের ধর্ম পালন করুন। বাইরে যেহেতু লকডাউন চলছে, সেহেতু কোনো জমায়েত করতে পারছি না।’ 

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর