২৭ জুন, ২০২২ ১২:১৪

কলকাতা থেকে ঢাকার উদ্দেশে ছেড়েছে বাস, যাত্রীদের উচ্ছ্বাস

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতা থেকে ঢাকার উদ্দেশে ছেড়েছে বাস, যাত্রীদের উচ্ছ্বাস

করোনা অতিমারীর কারণে প্রায় দুই বছর বন্ধ থাকার পর ফের চালু হল কলকাতা-ঢাকা সরাসরি বাস সার্ভিস। সোমবার সকাল ৮ টা ৪৫ মিনিটে কলকাতার কিড স্ট্রিট থেকে শ্যামলী পরিবহনের সৌহার্দ্য বাসটি ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। ফিতা কেটে এই বাসটির আনুষ্ঠানিক যাত্রার শুভ সূচনা করেন শ্যামলী পরিবহনের মালিক অবনী ঘোষের স্ত্রী বিউটি ঘোষ।

বাস যাত্রার প্রথম দিন সৌহার্দ্যর যাত্রী সংখ্যা ছিল মোট ১৬ জন। যাত্রীদের মধ্যে ছিলেন অবনী ঘোষ ও তার পরিবারের চার সদস্য। কিড স্ট্রিট থেকে সল্ট লেকের করুনাময়ী বাস টার্মিনাল হয়ে পেট্রাপোল-বেনাপোল আন্তর্জাতিক স্থলবন্দর পার হয়ে এই বাসটি ঢাকায় পৌঁছাবে।

ভারত ও বাংলাদেশ সরকারের কাছ থেকে প্রয়োজনীয় ছাড়পত্র পাওয়ার পর এই দিনই এই বাস পরিসেবা চালু হয়। দীর্ঘদিন পর কলকাতার সাথে বাংলাদেশের সরাসরি বাস সার্ভিস চালু হওয়ায় স্বস্তির নিঃশ্বাস ফেলছেন যাত্রীরা। অনেকে আবার আবেগাপ্লুত। কারণ একটাই, এবার আর ফেরি নয়, সরাসরি পদ্মা সেতুর উপর দিয়ে ঢাকায় পৌঁছাবে এই বাস। বাসের মধ্যে থেকেই স্বপ্নের পদ্মা সেতু দেখবেন যাত্রীরা। 

ভারত-বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ড (বিফা) অ্যাওয়ার্ডে অংশ নিতে বাংলাদেশে যাচ্ছেন কলকাতার মডেল রেহান কবীর। তিনি জানান,করোনার সময় আমরা ভীষণভাবে মানসিক চাপে ছিলাম, আমরা স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারছিলাম না। বিমানে করে আমাদের বাংলাদেশে যাওয়ার কথা ছিল, কোনো বিশেষ কারণে বিমানের যাওয়া সম্ভব না হওয়ার কারণে আমরা বাসে যাওয়ার সিদ্ধান্ত নিই।

কলকাতার নিউ টাউনের বাসিন্দা পেশায় মডেল সীমা দাস জানান, ‘এই প্রথম আমি বাংলাদেশে যাচ্ছি, সেখানে একটি অনুষ্ঠানে যোগ দিতে। আমরা খুবই আপ্লুত এই কারণে যে প্রথম বাংলাদেশ যাবার অভিজ্ঞতা হবে।’ 

শ্যামলী পরিবহনের মালিক অবনী ঘোষ জানান, ‘করোনা অতিমারির কারণে ২০২০ সালের মার্চ থেকে বাস চলাচল বন্ধ ছিল। এতদিন পর আজকে আবার নতুন করে এই বাস চলাচল চালু হলো।পদ্মা সেতুর উদ্বোধন হয়ে যাওয়ায় সময় অনেকটা কম লাগবে এবং অর্থ কম খরচ হবে।’

ভাড়া অপরিবর্তিত রাখার কথা জানিয়ে অবনী ঘোষ বলেন, ‘করোনার আগে যে ভাড়া ছিল অর্থাৎ কলকাতা থেকে ঢাকা পর্যন্ত ১৪০০ রুপি এবং কলকাতা-আগরতলা ভায়া ঢাকা ২০০০ রুপি ছিল, তাই রাখা হয়েছে। কলকাতা থেকে তিনটা বাস চালানো হবে। এরমধ্যে দুইটি কলকাতা-ঢাকা, একটি কলকাতা-আগরতলা ভায়া ঢাকা।’ পর্যায়ক্রমে কলকাতা থেকে চট্টগ্রাম পর্যন্ত বাস সেবার চালুর আশ্বাসও দেন তিনি।

সোম, বুধ, শুক্র- সপ্তাহে তিন দিন কলকাতা থেকে ঢাকা যাবে এই বাস। সকাল সাতটা নাগাদ কলকাতার কাছে সল্টলেকের করুণাময়ী বাস টার্মিনাল থেকে ছাড়বে বাস। অন্যদিকে প্রতিদিন করুণাময়ী থেকে সাড়ে ১২টা নাগাদ কলকাতা-আগরতলা ভায়া ঢাকার বাসটি ছাড়বে।

উল্লেখ্য, কোভিড পরিস্থিতির উন্নতি হওয়ায় প্রায় দুই বছর পর চলতি মাসের ১০ জুন ঢাকা থেকে কলকাতা ও আগরতলা বাস চলাচল শুরু হয়।

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর