১ জুলাই, ২০২২ ১৭:৪২

কলকাতায় মমতার সঙ্গে রথের রশি টানলেন নুসরাত-সোহম

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতায় মমতার সঙ্গে রথের রশি টানলেন নুসরাত-সোহম

কলকাতার ‘ইন্টারন্যাশনাল সোসাইটি ফর কৃষ্ণ কনসাসনেস’ (ইসকন)-এর ৫১তম রথযাত্রার সূচনা করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। কলকাতার হাঙ্গারফোর্ড স্ট্রিটের উলটোদিকের অ্যালবার্ট রোডে অবস্থিত ইসকনের মন্দির থেকে এই যাত্রা শুরু হয়।

শুক্রবার দুপুরে রথযাত্রার অনুষ্ঠানে উপস্থিত হয়ে জগন্নাথ দেবের পায়ে ফুল নিবেদন করেন। ওই সময় মমতার সাথে ছিলেন তৃণমূল কংগ্রেস সাংসদ অভিনেত্রী নুসরাত জাহান, অভিনেতা সোহম চক্রবর্তী, কলকাতার পুলিশ কমিশনার বিনীতি গোয়েল।
 
তবে এবারের ইসকনের রথযাত্রায় আকর্ষণ ছিলেন নুসরাত। কারণ সম্প্রীতির প্রতীক হিসাবে নুসরতকেই বিশেষ অতিথি হিসাবে আমন্ত্রণ জানিয়েছিল ইসকন। 

করোনার কারণে গত দুই বছর রথযাত্রার অনুষ্ঠান হয়নি। ফলে এবার উৎসাহ, উদ্দীপনায় কোন কমতি ছিল না। মমতা-নুসরত-সোহমের দড়ি টানার পরেই শুরু হয় ইসকনের রথযাত্রা। রথযাত্রা শুরুর আগে যাবতীয় আচার-অনুষ্ঠানও পালন করেন মুখ্যমন্ত্রী। এরপর নারকেল ফাটান তারা প্রত্যেকেই। এর আগে গর্ভগৃহে গিয়েও আরতি করেন মমতা ও নুসরত।  

পরে সকলের মঙ্গল কামনা করে মুখ্যমন্ত্রী বলেন ‘ওড়িশা রাজ্যের পুরীর জগন্নাথ দেবের রথযাত্রার মতো আমাদের পশ্চিমবঙ্গেও মাহেশ ও ইসকনের মতো অনেক বড় বড় রথযাত্রা হয়। আমি এটাই প্রার্থনা করবো যে জগন্নাথ দেব বলরাম ও সুভদ্রা যেন সকলকে সুস্থ রাখে ও ভালো রাখে। আমি সকলের মঙ্গল কামনা করি। সেইসাথে গোটা রাজ্য, দেশ ও বিশ্বের মঙ্গল কামনা করি।’
  
অন্যদিকে পুরী এবং পশ্চিমবঙ্গের হুগলী জেলার মাহেশের রথেও ছিল জনসমুদ্র। পুরীতে এদিন সকাল থেকেই ঢল নামে ভক্তদের। প্রায় কয়েক লাখ ভক্তের সমাগম হয়েছে পুরীতে। অন্যদিকে ৬২৬ বছরে পা দিয়েছে মাহেশের রথ। সেখানেও ছিল লাখো ভক্তের ভিড়।
  
এদিকে রথের রশিটে টান পড়ার সাথে সাথেই পুজোর ঢাকেও কাঠি পরে গেল। মূলত এই পবিত্র দিনটিতেই রাজ্যটির একাধিক দুর্গাপুজো কমিটি তাদের খুঁটি পুজো করে থাকে। 

বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর