বৃহস্পতিবার, ৪ সেপ্টেম্বর, ২০১৪ ০০:০০ টা

কান্দাপাড়ায় যৌনকর্মীরা আবার ফিরতে শুরু করেছে

টাঙ্গাইল পতিতাপল্লি থেকে উচ্ছেদ হওয়া অন্তত দুই হাজার যৌনকর্মী আবার যৌনপল্লিতে ফিরতে শুরু করেছে। টাঙ্গাইল কান্দাপাড়া থেকে উচ্ছেদ হওয়া জায়গায় খোলা আকাশের নিচে গতকাল দুপুর হতে একে একে জড়ো হতে থাকেন যৌনকর্মীরা। বিকাল পর্যন্ত কয়েকজন যৌনকর্মী উপস্থিত হন। তারা বলছেন উচ্ছেদ হওয়া সকল মেয়েই রাতের মধ্যে যৌনপল্লিতে এসে পৌঁছাবে।

এক যৌনকর্মী জানান, আর কোনো অশুভ শক্তিই আমাদের এ জায়গা থেকে সরাতে পারবে না। যারা উচ্ছেদ করেছে, তারা যে অন্যায় করেন আমরা সে রকম অন্যায় করি না। শুধু আমরা দেহ বিক্রি করে জীবন ধারণ করি। মরলে আমরা এই জমিতেই মরতে চাই।টাঙ্গাইলে অসামাজিক কার্যকলাপ প্রতিরোধ কমিটির আন্দোলনের মুখে গত ১২ জুলাই রমজান মাসে প্রায় ২০০ বছরের পুরনো কান্দাপাড়া যৌনপল্লির সাড়ে ৮০০ যৌনকর্মীসহ প্রায় ২ হাজার নারী একরাতেই চলে যান।

যৌনকর্মীরা চলে যাওয়ার পর থেকেই ঘরবাড়ি ভাঙার কাজ শুরু করে দেন ৫৬ জন বাড়ির মালিক ও সরদারনীরা। সরদারনী ও পতিতা মিলে প্রায় ৯০০ যৌনকর্মী এখানে যৌন পেশায় নিয়োজিত ছিলেন। প্রায় ২০০ বছর আগে লৌহজং নদীর তীরবর্তী কান্দাপাড়া নামক স্থানে এই যৌনপল্লি গড়ে উঠেছিল। তবে কেউ কেউ ফিরে আসা যৌনকর্মীদের উপর হামলা হতে পারে বলে আশঙ্কা করছেন। এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।

 

 

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর