Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ১৯ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:০২

সংসদ নির্বাচনের প্রশিক্ষণ শুরু শনিবার

মাঠ সফরে যাচ্ছেন সিইসি

নিজস্ব প্রতিবেদক

সংসদ নির্বাচনের প্রশিক্ষণ শুরু শনিবার

একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে কর্মকর্তাদের প্রশিক্ষণ কার্যক্রম শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন। আগামী ২২ সেপ্টেম্বর প্রথম ব্যাচের প্রশিক্ষণ শুরু হওয়ার কথা রয়েছে। দুই দিনব্যাপী এই প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। এদিকে সংসদ নির্বাচনের আগে বিভিন্ন এলাকার ভোটের পরিবেশ দেখতে মাঠ সফরে যাচ্ছেন প্রধান নির্বাচন কমিশনার। আগামী ২৪ থেকে ২৮ সেপ্টেম্বর তার বগুড়া ও দিনাজপুর সফর করার কথা রয়েছে। এ সময় তিনি স্থানীয় প্রশাসন ও নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে ভোটের পরিবেশ এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বৈঠক করবেন। নির্বাচন কমিশনের কর্মকর্তারা বলছেন, সংসদ নির্বাচনের প্রস্তুতি চলছে। সেই সঙ্গে কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়ার কর্মসূচি হাতে নিয়েছে কমিশন। ভোটে আগে নির্বাচন কমিশনের জেলা-উপজেলা পর্যায়ের প্রায় ৬০০ কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়া হবে। এ ছাড়া ভোটের আগে ডিসি-এসপি-ইউএনওদেরও প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা নিয়েছে কমিশন।

নির্বাচন কমিশনের কর্মকর্তারা বলেছেন, অক্টোবরে নির্বাচনকালীন সরকারের সময় শুরুর পর ভোটের আনুষ্ঠানিকতা শুরু হবে। ভোটের সার্বিক প্রস্তুতি নিয়ে নভেম্বরের শুরুতে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবে ইসি। এরপর ভোটের তারিখ নির্ধারণ করে তফসিলের সিদ্ধান্ত নেবে তারা। এ ক্ষেত্রে ডিসেম্বরের শেষ দিকে সংসদ নির্বাচন অনুষ্ঠানে নভেম্বরের শুরুতে তফসিল ঘোষণা করা হতে পারে। আসছে ৩০ অক্টোবর থেকে ২৮ জানুয়ারির মধ্যে একাদশ সংসদ নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

প্রথম ব্যাচের প্রশিক্ষণ উদ্বোধন ২২ সেপ্টেম্বর : একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে ইসির কর্মকর্তাদের ‘নির্বাচন ব্যবস্থাপনা ও পরিচালনা’ বিষয়ক প্রশিক্ষণ আগামী ২২ সেপ্টেম্বর শুরু করবে কমিশন। প্রথম ব্যাচে ২৫ জন কর্মকর্তাকে প্রশিক্ষণের আওতায় আনা হচ্ছে। এর মধ্যে চার সিনিয়র জেলা নির্বাচন অফিসার, সাত জেলা নির্বাচন অফিসার ও ১৪ উপজেলা নির্বাচন অফিসার অংশ নিচ্ছেন। গতকাল নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটের উপপরিচালক (প্রশিক্ষণ) মুহাম্মদ ফজলুর রহমান স্বাক্ষরিত একটি চিঠি সংশ্লিষ্টদের পাঠানো হয়েছে। এ ক্ষেত্রে ২২ সেপ্টেম্বর সকাল সাড়ে ৮টার মধ্যে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে উপস্থিত থাকার জন্য বলা হয়েছে।

ইভিএম নিয়ে প্রশিক্ষণে প্রতি ব্যাচে ব্যয় ২ লাখ : ইভিএম ব্যবহারের বিষয়ে নির্বাচন কমিশনের জেলা-উপজেলা কর্মকর্তাদের প্রশিক্ষণ দিচ্ছে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট। সংসদ নির্বাচন সামনে রেখে জেলা-উপজেলা ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রতি ব্যাচে ২৫ জন কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়া হয়। আর এ জন্য ইসির ব্যাচপ্রতি ব্যয় হচ্ছে ১ লাখ ৯৫ হাজার টাকা। সম্প্রতি ইভিএম বিষয়ে প্রশিক্ষণের জন্য (নবম ব্যাচের) কর্মকর্তাদের আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর